• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

পৃথিবীর দুর্লভ সাপ মিলল ঠাকুরগাঁওয়ে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২২  

ঠাকুরগাঁওয়ে ‘রেড কোরাল কুকরি’ নামের বিরল প্রজাতির একটি সাপ উদ্ধার করা হয়েছে। এটি পৃথিবীর দুর্লভ সাপগুলোর একটি। বৃহস্পতিবার রাতে ঠাকুরগাঁও সদর উপজেলার ভুল্লী বড় বালিয়া থেকে সাপটি জীবিত উদ্ধার করেন জয়নাল নামে স্থানীয় এক ব্যক্তি।

ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা বন্যপ্রাণী সংরক্ষক সহিদুল ইসলাম বলেন, স্থানীয়রা সাপটি ধরে খবর দেয়। পরবর্তীতে আমরা স্থানীয়দের কাছ থেকে সাপটিকে উদ্ধার করি।

ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ সামসুজ্জামান জানান, বিরল প্রজাতির সাপটি সংরক্ষণে বন্য ও প্রাণী অধিদফতরকে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

রেড কোরাল কুকরি বিরল প্রজাতির একটি সাপ। উজ্জ্বল কমলা ও প্রবাল লাল বর্ণের এ প্রজাতিটির বৈজ্ঞানিক নাম ওলিগোডন খেরেনসিস (Oligodon Kheriensis)। সাপটি মৃদু বিষধারী। এ সাপটি পৃথিবীর দুর্লভ সাপগুলোর একটি। হিমালয়ের পাদদেশে দক্ষিণ ও পূর্ব-পশ্চিমে দেখা যায়।

জানা যায়, পুরো পৃথিবীতে খুব কমই এ সাপের দেখা মিলেছে। ১৯৩৬ সালে উত্তর প্রদেশের খেরি বিভাগের উত্তরাঞ্চল থেকে এটি আবিষ্কৃত হয়। ২০১৪ ও ২০১৫ সালে উত্তরাখণ্ডের নৈনিতাল জেলা থেকে মৃত অবস্থায় লাল কোরাল কুকরি সাপ উদ্ধার করা হয়। ২০১২ সালের জুলাই মাসে উত্তর প্রদেশের বাহরাইচ জেলার কতরনিয়াঘাট বন্যপ্রাণ অভয়ারণ্যে এই ধরনের সাপ পাওয়া যায়। ২০১৮ সালে সোনারিপুর রেঞ্জের দুধ্ব ব্যাঘ্র সংরক্ষিত এলাকায় এই সাপ পাওয়া যায়। ২০১৯ সালের জুন মাসে দুধ্ব ব্যাঘ্র সংরক্ষিত এলাকায় এর সন্ধান মেলে। ২০২০ সালের আগস্ট মাসে নৈনিতাল জেলার একটি বাড়ি থেকে লাল কোরাল কুকরি সাপ উদ্ধার করা হয়।

দুইটিমাত্র নমুনা থেকে লাল কোরাল কুকরি সাপের প্রজাতি বর্ণনা করা হয়। এর মধ্যে প্রথমটি পাওয়া যায় ভারতের উত্তর প্রদেশের খেরি বিভাগে। অপরটি পাওয়া যায় নেপালের পশ্চিমাঞ্চলের মহেন্দ্রনগরে। ২০০২ সালে চিতবন জাতীয় উদ্যানের আশেপাশের এলাকা থেকে একটি সাপ পাওয়া যায়। ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশের উত্তরাঞ্চলের পঞ্চগড় জেলায় এই প্রজাতির সাপ উদ্ধার করা হয়।

কোরাল কুকরি সাপের বিষয়ে এখন পর্যন্ত খুব কমই জানা গেছে। ধারণা করা হয়, এরা নিশাচর এবং অধিকাংশ সময় মাটির নিচে কাটায়। এদের দেহজ আঁইশ দ্বারা এরা মাটি খুঁড়তে পারে বলে মনে করা হয়। এরা খুব সম্ভবত কেঁচো ও লার্ভা খেয়ে জীবন ধারণ করে। ভারতে লাল কোরাল কুকরি সাপ সংরক্ষিত প্রজাতি হিসেবে বর্ণিত।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ