• শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

মেঘনা নদী থেকে প্রতিদিন ৫০ কোটি লিটার বিশুদ্ধ পানি যাবে রাজধানীতে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ অক্টোবর ২০২১  

ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের মাধ্যমে রাজধানী ঢাকায় প্রতিদিন ৫০ কোটি লিটার পানি যাবে। এ পানি শোধনাগারে বিশুদ্ধ করে ঢাকাবাসীর ব্যবহারে কাজে লাগানো হবে।

বৃহস্পতিবার দুপুরে আড়াইহাজারে বিশনন্দী এলাকায় ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এ মন্তব্য করেন। এ দিন এলজিআরডিমন্ত্রী ফ্রান্সের রাষ্ট্রদূত জেন মারিন স্কিও, জার্মানির রাষ্ট্রদূত এসিম টোস্টার ও ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রুপ পিটারর্সেন ও নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুকে সাথে নিয়ে প্রকল্পটি পরিদর্শনে যান। 

পরিদর্শনে আসা মন্ত্রী ও তিন দেশের রাষ্ট্রদূতসহ অতিথিদের উদ্দেশে এ প্রকল্পটির বিভিন্ন দিক তুলে ধরেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান। তিনি পরিদর্শনে আসার জন্য অতিথিদের ওয়াসার পক্ষ হতে ধন্যবাদ জানান।

ঢাক ওয়াসা এ প্রকল্পটি বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত। ওয়াসা সূত্রে জানা গেছে, ঢাকা মহানগরীর পানি সরবরাহ পরিস্থিতি উন্নয়নসহ পরিবেশবান্ধব ও টেকসই ভূ-উপরিস্থ পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার অন্তর্গত মেঘনা নদী হতে পানি উত্তোলন করে রূপগঞ্জের গন্ধর্বপুরে ঢাকা ওয়াসার নিজস্ব জায়গায় প্রথম ফেইজে দৈনিক ৫ কোটি লিটার ক্ষমতাসম্পন্ন পানি শোধনাগার নির্মাণ করা। পরিশোধিত পানি ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইনের মাধ্যমে ঢাকা মহানগরীর উত্তর পশ্চিমাংশে প্রেশারাইজড সিস্টেমে পানি সরবরাহ করা।

মন্ত্রী বলেন, এ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকারের পাশাপাশি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক এ প্রকল্পে অর্থায়ন করছে।

অর্থায়নকৃত তিনটি দেশের রাষ্ট্রদূতদের এ প্রকল্পের বিভিন্ন স্থাপনা ও কাজের অগ্রগতি ঘুরিয়ে দেখায় ওয়াসা কর্তৃপক্ষ। মন্ত্রী তিন দেশের রাষ্ট্রদূতদের নিয়ে বিকালে একটি জাহাজযোগে মেঘনা নদীতে নৌ-ভ্রমণে মেঘনা ব্রিজ পর্যন্ত যান।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ