• শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

দুটি হেলিকপ্টার যুক্ত হচ্ছে পুলিশ বাহিনীতে 

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২১  

পুলিশ বাহিনীকে আধুনিকায়ন ও সক্ষমতা বাড়াতে বর্তমান সরকারের পরিকল্পনার অংশ হিসেবে পুলিশ বাহিনীতে যোগ হচ্ছে ২টি এমআই-১৭১এ২ মডেলের হেলিকপ্টার। রাশিয়া থেকে জি-টু-জি পদ্ধতিতে হেলিকপ্টার দুটি সংগ্রহ করা হবে। এজন্য ব্যয় হবে ৪২৮ কোটি ১২ লাখ ৪৯ হাজার টাকা।

পুলিশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বাংলাদেশ পুলিশকে একটি আধুনিক, যুগোপযোগী ও কার্যকর আইনশৃঙ্খলা বাহিনী হিসেবে উন্নত করার লক্ষ্যে বাংলাদেশ পুলিশের জন্য রাশিয়ার নিকট থেকে জি-টু-জি পদ্ধতিতে ২টি হেলিকপ্টার ক্রয়ের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ এবং রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান জেএসসি রাশিয়ান হেলিকপ্টারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান জেএসসি রাশিয়ান হেলিকপ্টারের সঙ্গে নেগোসিয়েশনের মাধ্যমে মূল্য নির্ধারণ করা হয়। পুলিশ বাহিনীর জন্য এমআই-১৭১এ২ মডেলের ২টি হেলিকপ্টার জি-টু-জি ভিত্তিতে কিনতে নীতিগত অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে।

সূত্র জানায়, বাংলাদেশ পুলিশকে একটি আধুনিক, যুগপোযোগী ও কার্যকর আইনশৃঙ্খলা বাহিনী হিসেবে উন্নত করার লক্ষ্যে পুলিশ অধিদপ্তরের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি চিঠি অর্থ মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনক্রমে পুলিশ অধিদপ্তরের সাংগঠনিক কাঠমোতে ২টি হেলিকপ্টার টিওঅ্যান্ডইভুক্তির সরকারি আদেশ জারি করা হয়।

সূত্র জানায়, বাংলাদেশ সরকারের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাশিয়ান সরকারি প্রতিষ্ঠান জেএসসি ‘রাশিয়ান হেলিকপ্টারস’ কর্তৃপক্ষ তাদের তৈরি হেলিকপ্টার কারখানা পরিদর্শনের আমন্ত্রণ জানায়। কিন্তু করোনার কারণে বাংলাদেশ সরকারের প্রতিনিধিদল রাশিয়া সফর করতে না পারায় জি-টু-জি পদ্ধতিতে ক্রয় কার্যক্রম ভার্চুয়ালি পরিচালনা করা সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়, জি-টু-জি পদ্ধতিতে পুলিশের জন্য ২টি হেলিকপ্টার ক্রয়ের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী জননিরাপত্তা বিভাগ কার্যপরিধিসহ জি-টু-জি কমিটি গঠন করে। পরে টেকনিকাল স্পেসিফিকেশন কমিটি এবং মূল্য নির্ধারন/নিগোশিয়েশন কমিটি গঠন করে।

টেকনিকাল স্পেসিফিকেশন কমিটির সদস্যরা বাংলাদেশ পুলিশের জন্য মাল্টিইঞ্জিন, অত্যাধুনিক গ্লাস ককপিটসমৃদ্ধ মিডিয়াম ক্যাটাগরির হেলিকপ্টার নির্বাচনের বিষয়টি বিবেচনায় আনেন। টেকনিক্যাল কমিটির সদস্যরা রাশিয়ান হেলিকপ্টারর্স এর বিভিন্ন মডেলের হেলিকপ্টারের স্পেসিফিকেশন যাচাই-বাছাই করে আধুনিক ও যুগপোযোগী এমআই-১৭১এ২ মডেলের ২টি হেলিকপ্টার ক্রয়ের সিদ্ধান্ত নেয়।

এরপর ২০২১ সালের ১০ ফেব্রুয়ারি রাশিয়া ও বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়। রাশিয়ান প্রতিষ্ঠানের একজন জেনারেল এবং বাংলাদেশ পুলিশের পক্ষে আইজিপি বেনজীর আহমদ চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত ছিলেন বলে সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, প্রস্তাবিত হেলিকপ্টার ২টি পুলিশের হাতে আসার পর যেসব সুবিধা হবে তা হলো- আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে দুর্গম ও দূরবর্তী অঞ্চলে পুলিশ সদস্যদের পরিবন করা যাবে।  সার্চ অ্যান্ড রেসকিউ আপারেশন সক্ষমতা বাড়বে। জরুরি পরিস্থিতিতে অগ্নিনির্বাপন করা যাবে।  রসদ ও কার্গো পরিবহন সুবিধা হবে, ইত্যাদি।

সূত্র জানায়, চূড়ান্ত টেকনিক্যাল স্পেসিফিকেশন অনুযায়ী জেএসসি ‘রাশিয়ান কেলিকপ্টার্স’ নেগোসিয়েশনের মাধ্যমে একাধিক আর্থিক প্রস্তাব দাখিল করে।  দর প্রস্তাবগুলোর ভিত্তিতে রাশিযান হেলিকপ্টার্সের সঙ্গে কমিটি গত জুন ও আগস্টে বেশ কয়েকটি সভা করে হেলিকপ্টারের দাম নির্ধারণ  করে। হেলিকপ্টার দুটির দাম নির্ধারণ হয় ভ্যাট, ট্যাক্স, বিমা ও আনুষঙ্গিক ব্যয় ছাড়া ৪২ মিলিয়ন ৬৭৮ হাজার ২৭০ ইউরো যা বাংলাদেশি মুদ্রায় ৪২৮ কোটি ১২ লাখ ৪৯ হাজার টাকা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ