• বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

পীরগঞ্জে ক্ষতিগ্রস্ত ৬৬ পরিবারকে নতুন টিনের ঘর উপহার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২১  

রংপুরের পীরগঞ্জে সনাতন ধর্মালম্বীদের বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ, লুটপাটের ঘটনায় আরও তিনজনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার দিবাগত রাতে পীরগঞ্জের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পলাশ, আশিকুর ও শফিকুল ইসলাম নামের ওই তিনজনকে গ্রেফতার করা হয়। এ সময় লুণ্ঠিত হওয়া বেশ কয়েকটি মাছ ধরার জালও উদ্ধার করা হয়েছে। এ নিয়ে গ্রেফতার করা হল মোট ৬৯ জনকে।

এদিকে ওই দিনের সহিংসতার শিকার ৬৬টি পরিবারই নিজ বাড়িতে নতুন টিনের ঘরে উঠেছেন। ক্ষতিগ্রস্তদের নতুন টিন দিয়ে ঘর ও বেড়া নির্মাণ করে দেয়া হয়েছে। এখন মাঝিপাড়া গ্রামে নতুন টিনের ঘরের চকমকানি দেখে অনেকেরই মনে আসবে না কদিন আগে এখানে রচিত হয়েছে বেদনাদায়ক এক অধ্যায়। 

উপজেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা গেছে, সহিংসতায় মোট ৬৬ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ২৬টি পরিবারের ঘর আগুনে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ৪০টি পরিবারের আংশিক ক্ষতি হয়েছে। হামলায় ক্ষতিগ্রস্তদের ঘরের ছাউনি ও বেড়া নতুন টিন দিয়ে তৈরি ও মেরামত করা হয়েছে। ফলে চকচক করছে পুরো গ্রামটি। ২৬টি পরিবার ২ লাখ ২০ হাজার টাকার বেশি নগদ টাকা এবং কাপড়, শুকনো খাবার পেয়েছেন। 
এছাড়া যাদের কম ক্ষতি হয়েছে তারাও ৭০ থেকে ৮০ হাজার টাকা করে নগদ সহায়তাসহ অন্যান্য সহায়তা পেয়েছেন। পীরগঞ্জ আসনের এমপি ও জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের টিনসহ অন্যান্য সহায়তা দেয়া হয়েছে। 

মাঝিপাড়ার ক্ষতিগ্রস্ত নিখিল চন্দ্র বলেন, আগুনে আমার ঘর ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গিয়েছিল। একদিন পরেই সরকারিভাবে আমার বাড়ি ঠিক করা জন্য মিস্ত্রী লাগায়। এখন আমি নতুন ঘরে ব্যবসা করছি। ক্ষতিগ্রস্ত দেবেন চন্দ্র বলেন, স্পীকার টিন আর নগদ টাকা দিছে। টিন দিয়া ঘরগুলো একদম নতুন করে বানায় দিছে। আমরা খুব খুশি। 

উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মিজানুর রহমান, ক্ষতিগ্রস্ত সবাই এখন নতুন টিনের নির্মাণ করা ঘরে উঠেছে। ক্ষতিগ্রস্তদের নতুন ঘর নির্মাণ করতে ১১৫ বানের মত টিন লেগেছে। এদিকে পীরগঞ্জ থানার ওসি সরেশ চন্দ্র জানান, সহিংসতার ঘটনায় প্রথম দফায় ৩৭ জন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে কারাগারে পাঠানো হয়।

দ্বিতীয় দফায় ১৩ জনকে সোমবার ৩দিনের রিমান্ডে নেয়া হয়েছে। এছাড়া গাইবান্ধার সাদুল্লাপুর থেকে দুই শিবির কর্মীকে গ্রেফতার করে আদালতে ৭ দিনের রিমান্ড চাওয়া হলে আদালত ২৮ অক্টোবর শুনানির দিন ধার্য করেন। গত ১৭ অক্টোবর রাতে ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেয়াকে কেন্দ্র করে দুর্বৃত্তরা রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়ায় বাড়ি ঘরে হামলা, লুটপাট, ভাংচুর ও অগ্নিসংযোগ করে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ