• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সিলেটে বসছে ৫০ হাজার প্রি-পেইড গ্যাস মিটার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১  

সিলেটে ১১৮ কোটি টাকা ব্যয়ে বসছে ৫০ হাজার প্রি-পেইড গ্যাস মিটার। আগামী মার্চ থেকে প্রাথমিকভাবে সিলেট সিটি করপোরেশন ও আশপাশ এলাকায় এসব স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ জানিয়েছে, মূল্যবান জাতীয় সম্পদ প্রাকৃতিক গ্যাসের অপচয় রোধ, সাশ্রয়ী দক্ষ ও টেকসই ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে সিলেট সিটি করপোরেশন ও তৎসংলগ্ন এলাকায় সংযোগকৃত আবাসিক গ্রাহকদের প্রি-পেইড গ্যাস মিটার স্থাপনের প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে শিগগিরই মাঠ পর্যায়ে প্রয়োজনীয় জরিপ কাজ শুরু হবে। আগামী বছরের মার্চ মাস থেকে পর্যায়ক্রমে প্রি-পেইড মিটার স্থাপন শুরু হবে।

সূত্র জানায়, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অধীন জালালাবাদ গ্যাসের আওতাভুক্ত আবাসিক গ্রাহকদের প্রি-পেইড মিটার সার্ভিস চালু করতে একটি প্রকল্প গ্রহণ করেছে জালালাবাদ গ্যাস। এজন্য ব্যয় ধরা হয় ১১৮ কোটি ৫৫ লাখ টাকা। প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেকে অনুমোদিত হয়েছে। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রাথমিকভাবে সিলেট নগরের ৫০ হাজার গ্রাহক প্রি-পেইড গ্যাস মিটার পাবেন। এ প্রকল্প সফল হলে আরও ৫০ হাজার গ্রাহককে গ্যাসের প্রি-পেইড মিটার দেওয়া হবে। প্রকল্পের আওতায় তথ্যকেন্দ্র, হারানো তথ্য পুনরুদ্ধার কেন্দ্র ও অনলাইন সিস্টেমের প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং সফটওয়ার স্থাপন করা হবে।

সংশ্লিষ্টরা জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে সাশ্রয় করা গ্যাস নতুন শিল্প কারখানায় ব্যবহার করা যাবে। এতে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে। বর্তমানে জালালাবাদ গ্যাসের প্রায় দুই লাখ আবাসিক গ্রাহক রয়েছেন। একজন আবাসিক গ্রাহক মাসে গড়ে ৬৬ ঘনমিটার গ্যাস ব্যবহার করেন। প্রি-পেইড মিটার স্থাপন হলে একজন গ্রাহক সর্বোচ্চ ৪০ ঘন মিটার গ্যাস ব্যবহার করবেন। এর ফলে অনায়াসেই ২৬ ঘনমিটার গ্যাস সাশ্রয় হবে। এ ছাড়া সরবরাহ লাইনের ত্রুটির কারণে গ্যাসের প্রচুর অপচয় হয়। অনেক সময় লিকেজ লাইনে আগুন লাগার ঘটনাও ঘটে। প্রি-পেইড মিটার চালু হলে গ্যাসের অপচয় অনেকাংশেই কমে যাবে।

সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে একজন গ্রাহক দ্বৈত চুলার জন্য বিল দেন ৯৭৫ টাকা। প্রি-পেইড মিটার স্থাপন করলে একজন গ্রাহক মাসে মাত্র ৩০০ টাকার গ্যাস ব্যবহার করতে পারবেন। এর ফলে একজন গ্রাহকের মাসে প্রায় ৬০০ টাকা সাশ্রয় হবে।

এ বিষয়ে জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিমিটেডের প্রকল্প পরিচালক (প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন প্রকল্প) প্রকৌশলী লিটন নন্দ বলেন, ‘আগামী মার্চ থেকে সিলেটে প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন শুরুর সম্ভাবনা রয়েছে। প্রাথমিকভাবে সিটি করপোরেশন ও তার আশপাশ এলাকায় ৫০ হাজার মিটার স্থাপন করা হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ