• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধার আওতায় আসছে হাওরবাসী

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

দেশের হাওর ভিত্তিক ৭ জেলার (সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া এবং নেত্রেকোনা) ৮ লাখ ৫৯ হাজার হেক্টর এলাকার ৩৩৭টি হাওরের মানুষ পানির মধ্যে বসবাস করলেও ভুগছে নিরাপদ পানির কষ্টে। এ সমস্যা সমাধানের জন্য কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর।

শুধু নিরাপদ পানিই নয়, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থা উন্নয়ন করা হবে এসব এলাকার। এমনটাই জানিয়েছেন, সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. সোহরাব উদ্দিন আহমেদ।

তিনি জানান, হাওরবাসীদের নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন সমস্যা ছিল দীর্ঘদিনের। এ জন্য একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এর ফলে ৭ জেলার ৫০ শতাংশ মানুষের নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন সুবিধার আওতায় আসবে। এছাড়াও স্থানীয় জনগোষ্ঠির মধ্যে টেকসই প্রযুক্তি প্রবর্তন করা হবে।

তিনি আরও বলেন, সামাজিক প্রচারণার মাধ্যমে হাওর অঞ্চলে নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন বিষয়ে স্থানীয় জনগণকে সচেতন করা, গভীর নলকুপ মডিফাইড সাবমার্সিবল পাম্পযুক্ত নলকুপ স্থাপন ও ব্যবহার সম্পর্কে প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ দেওয়া হবে। ইতিমধ্যে সাড়ে ৪ হাজার গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। হাইজিন প্রমোশনের জন্য প্রচারণার পাশাপাশি বিভিন্ন জায়গায় পাকা টয়লেট স্থাপন করা হচ্ছে।

আকস্মিক বন্যা ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এসব এলাকার মানুষ বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে। ভালো হাইজিন বা পরিচ্ছন্নতার অভাবে তারা আমাশয়, ডায়েরিয়া, কলেরা, টাইফয়েড, ম্যালেরিয়াসহ নানা পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। প্রকল্প বাস্তবায়ন শেষ হলে এসব এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে নিরাপদ সুপেয় পানি সরবরাহ ও সানিটেশন সুবিধা প্রদানের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়ন করা সম্ভব হবে। এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ৫৫৮ কোটি টাকা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ