ব্রেকিং:
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পাচারকালে বিপুল পরিমাণ অবৈধ কাঠ জব্দ চাঁদপুরে ৫ কোটি টাকার অবৈধ কারেন্ট জাল জব্দ নেত্রকোনা বিকল ট্রাকে পিকআপের ধাক্কা, নিহত ৩
  • শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
রেলের মাধ্যমে যুক্ত হবে কক্সবাজার-দার্জিলিং : রেলমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউ’র সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো কোনো পরিস্থিতি হয়নি: শিক্ষামন্ত্রী

গবেষণা: ক্যান্সারের ঝুঁকি কমায় স্ট্যাটিন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৮ জুলাই ২০২১  

ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর বিশ্বে অনেক মানুষের মৃত্যু ঘটে। এদিকে, বিশ্বে হার্ট ফেইলিওর রোগীদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি বিজ্ঞানীরা এর ‍চিকিৎসায় দারুণ এক অগ্রগতির দেখা পেয়েছেন।

নতুন একটি গবেষণায় বলা হয়েছে, হার্ট ফেইলিওর রোগীরা স্ট্যাটিন ওষুধ ব্যবহার করলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৬ শতাংশ হ্রাস পায়, নন-স্ট্যাটিন ব্যবহারকারীদের তুলনায়।

গবেষণায় আরো দেখা গেছে, স্ট্যাটিনের ব্যবহার ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি ২৬ শতাংশ হ্রাস করে। নতুন এই গবেষণার ফল ইউরোপীয় হার্ট জার্নালে প্রকাশিত হয়েছে। স্ট্যাটিন ওষুধ, হার্ট ফেইলিওর রোগীদের ক্যান্সার ও মৃত্যু ঝুঁকি নিয়ে বড় ধরনের গবেষণা এতদিন ছিল না। হংকং বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞানীরা বড় ধরনের এই গবেষণা করেছেন। প্রায় ৮৭ হাজার কেস পর্যবেক্ষণ করেছেন তারা।

গবেষকদের মতে, হার্ট ফেইলিওরে আক্রান্ত ব্যক্তিরা যত বেশি সময় ধরে স্ট্যাটিন নেন, তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি তত বেশি হ্রাস পায়।

গবেষণার নেতৃত্বদানকারী হংকং বিশ্ববিদ্যালয়ের ডা. কাই-হ্যাং ইইউ বলেন, ‘হার্ট ফেইলিওর বিশ্বব্যাপী একটি ক্রমবর্ধমান রোগ, কিন্তু এক্ষেত্রে হৃদরোগের সঙ্গে সম্পর্কিত নয় এমন কারণে মৃত্যুঝুঁকি বৃদ্ধি উদ্বেগের বিষয়। আমাদের গবেষণাপত্র হার্ট ফেইলিওর রোগীদের ক্যান্সার প্রবণতা সম্পর্কে চিকিৎসকদের সচেতন এবং কার্ডিওভাসকুলারের সঙ্গে সম্পর্কিত নয় এমন দিকগুলোতে মনোযোগ বাড়াতে সাহায্য করবে। এছাড়াও আমাদের গবেষণা হার্ট ফেইলিওর ও ক্যান্সার বিকাশের মধ্যকার সম্পর্ককে হাইলাইট করে এবং এ রোগীদের স্ট্যাটিন ব্যবহার করে ক্যান্সার ঝুঁকি হ্রাস এবং মৃত্যু সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সামনে এনেছে।’

গবেষকরা এ বিষয়ে আরো গবেষণার আহবান জানিয়েছেন। এছাড়া ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার জন্য সম্ভাব্য কৌশলগুলো যেমন হার্ট ফেইলিওর রোগীদের ক্যান্সারের স্ক্রিনিং করার পরামর্শ দিয়েছেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ