ব্রেকিং:
দুর্দান্ত ভিসে, ঐতিহাসিক জয়ে সুপার টুয়েলভে নামিবিয়া মধুমতি নদী থেকে ভাসমান মরদেহ উদ্ধার করোনায় দেড় বছরে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ২৩২ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০ মগবাজার ক্রসিংয়ে মালবাহী ট্রেন লাইনচ্যুত ফেনীতে পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ৩
  • শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

সরকার স্বাস্থ্য সুরক্ষা তৃণমূলে পৌঁছে দিচ্ছে : সেব্রিনা ফ্লোরা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষের দোরগোড়ায় সব রকম স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য সুরক্ষা পৌঁছে  দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার। বিশেষ করে সরকার কভিড-১৯ ও ডেঙ্গু নিয়ন্ত্রণে অত্যন্ত সতর্কতার সঙ্গে কাজ করে চলেছে। ফলে দেশে ক্রমশ নিয়ন্ত্রণে আসছে মহামারি।

আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) কক্সবাজারে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস) এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি)-এর 'স্ট্রেংথেনিং কমিউনিটি রেসিলিয়েন্স ইন কক্সবাজার' প্রকল্পের আওতায় পরিচালিত কার্যক্রমসমূহের কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

তিনি তাঁর বক্তব্যে আরো বলেন, বিডিআরসিএস এবং আইএফআরসি-এর সঙ্গে সমন্বয় করে সরকার স্থানীয় জনগোষ্ঠী এবং ক্যাম্পে বসবাসকারী উভয়কে কভিডসহ সকল স্বাস্থ্যসেবা প্রদানে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। ভবিষ্যতে এ কার্যক্রমের পরিধি বৃদ্ধিতে পার্টনারশীপ সম্পর্ক আরো জোরদার করা হবে।

কক্সবাজারে ইনানীস্থ হোটেল রয়্যাল টিউলিপে অনুষ্ঠিত সমন্বয় সভায় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক চট্টগ্রাম ডা. হাসান শাহরিয়ার কবির, কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, আইএফআরসি কান্ট্রি প্রধান সঞ্জীব কুমার কাফলে, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসি)-এর উপ মহাসচিব মো. রফিকুল ইসলাম, পপুলেশন মুভমেন্ট অপারেশন (পিএমও) প্রধান এম এ হালিম, আইএফআরসি কর্মকর্তা ঋষিকেশ হরিচরণসহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন।

এ সময় 'বিডিআরসিএস-আইএফআরসি, পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

কক্সবাজারে চলমান 'বিডিআরসিএস-আইএফআরসি-র কক্সবাজারে স্বাস্থ্যসেবা কার্যক্রম ও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের মধ্যে সেবাপ্রদান সংক্রান্ত সমন্বয় জোরদার করণের লক্ষ্যে এই সভার আয়োজন করা হয়েছে।

এর আগে কক্সবাজারে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রেড ক্রিসেন্টের নির্মাণাধীন বালুখালী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং ক্যাম্প ১২ ও ১৩ তে রেড ক্রিসেন্ট পরিচালিত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শন করেন অতিথিরা।

উল্লেখ্য, কক্সবাজারে মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের ক্যাম্পে ও উখিয়ায় অবস্থিত ফিল্ড হাসপাতালসহ মোট ১৪টি স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে বিডিআরসিএস, আইএফআরসি ও অন্যান্য রেড ক্রস ও রেড ক্রিসেন্ট পার্টনারদের সহযোগিতায় ২০১৭ সাল থেকে কভিডসহ অন্যান্য চিকিৎসাসেবা প্রদান করে আসছে।

এছাড়া ১৯৯২ সাল থেকে চলমান মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন (এমআরআরও) এবং ২০১৭ সালে শুরু হওয়া চলমান পুলেশন মুভমেন্ট অপারেশনের অংশ হিসাবে, এবং অন্যান্য দেশের রেডক্রস-রেডক্রিসেন্ট সোসাইটির সহায়তায় ক্যাম্পে বসবাসকারী এবং স্থানীয় জনগোষ্ঠীর উভয়কে ই-স্বাস্থ্যসেবা, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি; আশ্রয়ন, জীবিকা ও মৌলিক চাহিদা এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমের পাশাপাশি নারী ও সর্বাধিক ঝুঁকিগ্রস্ত সম্প্রদায়ের সুরক্ষা সহায়তা কার্যক্রম পরিচালনা করছে। ২০১৭ সালে অপারেশন শুরু থেকে এ যাবৎ, বিডিআরসিএস প্রায় ১০ লাখ মানুষকে মানবিক সহায়তা প্রদান করেছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ