ব্রেকিং:
ফরিদপুরে যুবদল নেতা গ্রেফতার গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ মাদারীপুরে সাপের ছোবলে বিজিবি সদস্যের মৃত্যু নয়াপল্টনে পুলিশের ওপর বিএনপি নেতাকর্মীদের হামলা, গ্রেফতার ৪৪ হবিগঞ্জের মাধবপুরে দুই ট্রাকের সংঘর্ষ, নিহত ২
  • বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১২ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

ম্যালেরিয়ার টিকার অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২১  

মশাবাহিত প্রাণঘাতী রোগ ম্যালেরিয়ার টিকা আবিষ্কারের ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বুধবার (৬ অক্টোবর) জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত এই সংস্থাটি জানিয়েছে যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) প্রথমবারের মতো ম্যালেরিয়া রোগের টিকা আবিষ্কার করতে সক্ষম হয়েছে। আর বুধবার সেটির অনুমোদন দিয়েছে তারা।

পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাব-সাহারান আফ্রিকা এবং ম্যালেরিয়ার জন্য অন্যান্য ঝুঁকিপূর্ণ অঞ্চলে ছোট শিশুদের জন্য এই টিকা ব্যাপকভাবে সরবরাহের সুপারিশও করেছে। বর্তমানে ম্যালেরিয়ার প্রাণঘাতী জীবাণুর পাঁচটি ধরন রয়েছে। যেগুলোর সবকটিই আফ্রিকা মহাদেশে।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস আধানম গেব্রিইয়াসুস বলেন, ‘ম্যালেরিয়ার মতো প্রাচীন ও ভয়ঙ্কর এই রোগের কার্যকর টিকা আবিস্কারের ঘোষণার এই দিনটির জন্য এতোদিন অধীর আগ্রহে অপেক্ষায় ছিলাম। অবশেষে সেই সুখবরটি দিতে পারলাম। এটা একটা বিরাট সাফল্য এবং ঐতিহাসিক ঘটনা। ম্যালেরিয়ার টিকাটি প্রয়োগের ফলে প্রতি বছর হাজার হাজার মানুষের জীবন রক্ষা করা সম্ভব হবে।’

উল্লেখ্য, ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে বিশ্বে প্রতিবছর ৫ লক্ষাধিক মানুষের মৃত্যু হয়। তার অর্ধেকেরও বেশি ৫ বছরের কম বয়সী শিশু এবং তাদের অধিকাংশ আফ্রিকার বিভিন্ন দেশের।

বিশেষজ্ঞদের মতে আবিস্কৃত ম্যালেরিয়ার টিকা শতভাগ যথাযথ নয়। তবে এটি ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুহার কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম। যা বছরে লাখ লাখ শিশুর প্রাণ বাঁচাতে সক্ষম হবে। এতোদিন ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াই করার কোনো হাতিয়ারই ছিল না স্বাস্থ্য বিজ্ঞানের কাছে। কিন্তু এখন তো বিশ্ব একটি হাতিয়ার পেলো ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াই করার।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ