• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

দৈনিক গোপালগঞ্জ

রাশিয়ার ‘উজ্জ্বল ভবিষ্যত’ নিয়ে আত্মবিশ্বাসী পুতিন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ মে ২০২৩  

রাশিয়ার একটি উজ্জ্বল ভবিষ্যত রয়েছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার দেশটির বিপুল সম্পদের দিকে ইঙ্গিত করে এ কথা বলেছেন।
‘ভবিষ্যত হিসাবে, প্রত্যেকেরই আসলে একটি ভবিষ্যত আছে কিন্তু মূল প্রশ্ন হল এটি কী ধরনের ভবিষ্যত হবে। আমি আত্মবিশ্বাসী যে রাশিয়ার একটি উজ্জ্বল ভবিষ্যত আছে। প্রথমত, কারণ আমরা জানি আমরা কী চাই এবং আমাদের অর্জনের জন্য কী করতে হবে। দ্বিতীয়ত, আমাদের প্রচুর সম্পদ রয়েছে। প্রাথমিকভাবে মানবসম্পদ, ‘বিজনেস রাশিয়া সংস্থার সদস্যদের সাথে এক বৈঠকে রাষ্ট্র প্রধান একথা বলেন।
প্রেসিডেন্ট রাশিয়ার শক্তিশালী শিক্ষা ব্যবস্থার কথাও তুলে ধরেন। ‘আমরা সাম্প্রতিক দশকগুলোতে বিস্ময়কর স্কুল প্রতিষ্ঠা করেছি। আমি অন্যদের মধ্যে গণিতের স্কুল বলতে চাচ্ছি; এটি মৌলিক। আমাদের ইঞ্জিনিয়ারিংয়ে চমৎকার স্কুল রয়েছে।
তিনি আরো বলেন, ‘নিঃসন্দেহে, এই সমস্ত কিছু সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হবে এবং আমাদের চ্যালেঞ্জগুলোর সাথে সঙ্গতি রেখে বিকাশ করতে হবে।’
‘বিজনেস রাশিয়া’ এর চেয়ারম্যান আলেক্সি রেপিককে সম্বোধন করে, যিনি দ্রুত বিকাশমান বাজারগুলোতে পুনরায় ফোকাস করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন। পুতিন উল্লেখ করেছেন যে রাশিয়া বর্তমান পরিস্থিতি আসার অনেক আগেই এটি করতে শুরু করেছিল।
‘এই দ্রুত বিকাশমান বাজারগুলো ইউক্রেনের পরিস্থিতির কারণে নয় বরং বৈশ্বিক অর্থনীতির কাঠামোর পরিবর্তন এবং নতুন বিশ্ব নেতাদের উত্থানের সাথে সম্পর্কিত বস্তুনিষ্ঠ পরিস্থিতির কারণে দ্রুত বিকাশ শুরু করেছে। এই প্রক্রিয়াটি কয়েক দশক ধরে চলছে, এটি কেবলমাত্র এই বিষয়গুলো এখন আরও স্পষ্ট হয়ে উঠছে। আগের দিনে, আমরা ধীরে ধীরে আমাদের ফোকাস পরিবর্তন করতে শুরু করেছি, এবং আমি আবারও বলছি, এটি বর্তমান দুঃখজনক ঘটনার কারণে হয়নি। আমরা কেবল আগেই বুঝতে পেরেছিলাম যে বিশ্ব অর্থনীতির এই বৃদ্ধি কেন্দ্রগুলো কোথায় ছিল। দুর্ভাগ্যবশত, ‘আমরা এখনও আমাদের পরিকল্পনা করা সমস্ত কিছুই করতে পারিনি’। পুতিন উপসংহারে বলেছিলেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ