• বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১০ ১৪৩১

  • || ১৭ মুহররম ১৪৪৬

দৈনিক গোপালগঞ্জ

দেশে ফিরে শেখ হাসিনাকে ধন্যবাদ জানালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩  

ঢাকা সফর শেষে দেশে ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট  ইমানুয়েল মাখোঁ। সোমবার প্যারিসে পৌঁছে এক্সে (টুইটার) এক বার্তায় তিনি প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের নাগরিকদের ধন্যবাদ জানান। 

দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য তিনি এই ধন্যবাদ দেন। ইমানুয়েল মাখোঁ লিখেছেন, ‘ধন্যবাদ আপনাকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে বাংলাদেশিদের, আপনাদের উষ্ণ অভ্যর্থনার জন্য। এটি আমাদের দুই দেশের মধ্যে একটি ঐতিহাসিক ও অটুট বন্ধুত্বের গুরুত্ব বহন করে।’

রাষ্ট্রীয় সফরের সব আনুষ্ঠানিকতা শেষে সোমবার ঢাকা ছাড়েন ইমানুয়েল মাখোঁ। বিকেল সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন তিনি।

এটি বাংলাদেশে ইমানুয়েল মাখোঁর প্রথম ও কোনো ফরাসি প্রেসিডেন্টের দ্বিতীয় সফর। এর আগে ১৯৯০ সালের ২০-২৪ ফেব্রুয়ারি ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশ সফর করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রধানমন্ত্রী ইমানুয়েল মাখোঁর আমন্ত্রণে ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেছিলেন।

রোববার রাতে ঢাকায় আসেন ইমানুয়েল মাখোঁ। নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি২০ সম্মেলনে যোগদান শেষে তিনি এই সফর করছেন। নয়াদিল্লি থেকে রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাঁকে স্বাগত জানান শেখ হাসিনা। বিমানবন্দরে লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়। তাঁর সফরে স্যাটেলাইটসহ দুটি বিষয়ে সমঝোতা স্মারক ও একটি সম্মতিপত্র সইয়ের প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ।

সফরে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে স্যাটেলাইট সিস্টেম নিয়ে একটি সম্মতিপত্র এবং নগর উন্নয়নে ঋণচুক্তি সই হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর উপস্থিতিতে চুক্তিপত্র দুটি সই হয়।

প্রসঙ্গত, দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ তৈরি ও উৎক্ষেপণে সহযোগিতা করে ফরাসি কোম্পানি থ্যালেস অ্যালেনিয়া স্পেস। এটি উৎক্ষেপণ হয় ২০১৮ সালের ১২ মে। খরচ হয় ২ হাজার ৯০২ কোটি টাকা। এটি জিওস্টেশনারি কমিউনিকেশনস অ্যান্ড ব্রডকাস্টিং স্যাটেলাইট।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ