• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

কফির সঙ্গে যে ৬ উপাদান মেশালেই সর্বনাশ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

বিশ্বব্যাপী কফির জনপ্রিয়তা অনেক। বিশ্বে প্রতিদিন প্রায় ২০০ কোটি কাপ কফি পান করা হয়। কর্মব্যস্ত দিনে গরম কফির কাপে চুমুক দিতেই হয়ে যাবেন ঝরঝরে প্রাণবন্ত।

কফিতে আছে ক্যাফেইন। পানির সঙ্গে ফুটিয়ে রান্না করা ‘কফি বীজ’ নামে পরিচিত এক প্রকার বীজ পুড়িয়ে গুঁড়া মিশিয়ে কফি তৈরি করা হয়। এই বীজ কফি চেরি নামক এক ধরনের ফলের বীজ।

কফির স্বাদ বাড়াতে কি আপনি এই ছয়টি উপাদান তাতে মেশান? মনে রাখবেন এই ছয়টি উপাদানে হতে পারে নানান রকমের রোগ। এক চুমুক কফিও তখন আপনার জন্য প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

কফির কাপে ফ্লেভার্ড ক্রিম মেশাচ্ছেন কি? কোলেস্টেরলের সমস্যা বাড়াতে না চাইলে এখন থেকেই বাদ দিতে হবে এই অভ্যাস।

কফিতে মিষ্টিভাব নিয়ে আসতে যদি আপনি আর্টিফিসিয়াল সুইটনার্স ব্যবহার করেন তাহলে কিন্তু টাইপ ২ ডায়াবেটিস এবং পেটের সমস্যা এড়ানো সহজ ব্যপার হবে না।

ডায়াবেটিস, স্থূলতা এমনকি হৃদযন্ত্রের সমস্যা থাকলে বেশি চিনি দেওয়া কফি খাওয়া থেকে যত তাড়াতাড়ি সম্ভব দূরে থাকুন। সেলফ স্টেবল থিকনারের সাহায্যে বানানো কফি কাপে চুমুক দেওয়ার আগে দুইবার ভাবুন। এ ধরনের ক্রিমে থাকা সোডিয়াম ফসফেট আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। হতে পারে হৃদযন্ত্রের সমস্যাও।

আপনি আপনার চেহারা সম্পর্কে সচেতন হলে কফির কাপে কনডেন্সড মিল্ক মেশানোর অভ্যাস আজই পরিত্যাগ করে ফেলুন। কনডেন্সড মিল্কে রয়েছে ২২ গ্রাম চিনি এবং ১৩০ ক্যালোরি রয়েছে যা আপনার ওজন দ্রুত বাড়িয়ে দেবে।

ভ্যানিলা, ক্যারামেলের মতো সিরাপ আপনার কফির স্বাদ যে আরও বাড়িয়ে তুলবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু জানেন কী এরকম কফি পানের ফলে অনায়াসে আপনার ওজনের গ্রাফ হতে পারে ঊর্ধ্বমুখী। আর তার থেকে আসতে পারে আরও নানা রোগ। তাই ভুলেও এই ধরনের কফি খেয়ে নিজের বিপদ ডেকে আনবেন না।

আপনার কফির স্বাদ বাড়িয়ে তুলতে ভ্যানিলা, ক্যারামেলের মতো সিরাপ অতুলনীয়। কিন্তু জানেন কি এরকম কফি পান করলে অনায়াসে আপনার ওজন হতে পারে ঊর্ধ্বমুখী, যা আপনার শরীরে বিভিন্ন রোগের বাসা বাঁধতে সাহায্য করবে। তাই এই ধরনের কফি খেয়ে নিজের বিপদ ডেকে আনবেন না যেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ