• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

দৈনিক গোপালগঞ্জ

পানিশূন্যতায় বারবার পানি পানে হতে পারে মৃত্যুও

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩  

পানিশূণ্যতায় (ডিহাইড্রেশন) বারবার পানি পান না করার পরামর্শ দিয়ে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, এমন অবস্থায় বারবার পানি পান করলে পানি বিষাক্ততার (ওয়াটার টক্সিসিটি) কারণে মৃত্যুও হতে পারে।

এমন এক ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ডিহাইড্রেটেড (শরীরে পানিশূন্যতা) অবস্থায় এক নারী বারবার পানি পান করার কারণে মারা গেছেন। দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, অল্প সময়ে বেশি পানি পান করায় পানি বিষাক্ততায় (ওয়াটার টক্সিসিটি) তার মৃত্যু হয়েছে। 

নিহত ওই নারীর নাম এসলি সামার্স (৩৫)। তিনি পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় থাকতেন।

তার পরিবারের বরাত দিয়ে নিউইয়র্ক পোস্ট জানায়, ৪ জুলাই হঠাৎ করে এসলি পানিস্বল্পতায় অসুস্থ অনুভব করেন। তিনি খুব অল্প সময়ের মধ্যে অনেক পানি পান করেন। কিন্তু পরে তিনি আরও অসুস্থবোধ করতে শুরু করেন। 

এসলির ভাই ডেভন মিলার ডব্লিউআরটিভিকে বলেন, তিনি শুনেছেন তার বোন ২০ মিনিটের মধ্যে চার বোতল পানি পান করেছিলেন।  একটি গড় পানির বোতল ১৬ আউন্সের মতো হয়। সে হিসেবে এসলি ২০ মিনিটের মধ্যে ৬৪ আউন্স পানি পান করেছিলেন। অর্থাৎ আধা গ্যালন পানি যা একজন মানুষ সারাদিনে পান করার কথা।

এসলির পরিবার জানায়, তারা পারিবারিক ভ্রমণে গিয়েছিলেন। ভ্রমণের শেষদিন এসলি বলেন তার প্রচুর মাথাব্যথা করছে এবং প্রচণ্ড গরম অনুভব করছেন। এরপর তিনি প্রচুর পানি পান করেন। পানিপান করার পর এসলি জ্ঞান হারিয়ে ফেললে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে তার আর জ্ঞান ফেরেনি। 

চিকিৎসকরা জানিয়েছেন, এসলি সামার্সের মৃত্যুর কারণ পানির বিষাক্ততা। অল্প সময়ের মধ্যে খুব বেশি পানি পান করলে পানি বিষাক্ততা ঘটে। এর লক্ষণগুলোর মধ্যে রয়েছে অস্বস্তি বোধ করা, পেশীতে ব্যথা, বমিভাব এবং মাথাব্যথা। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মকালে বাইরে কাজ করলে বা ঘন ঘন ব্যায়াম করলে মানুষ মারাত্মকভাবে পানিশূন্য হয়ে পড়তে পারে। এসময় যদি কেউ খুব কম সময়ে খুব বেশি পানি পান করেন, তবে তাদের শরীরে হঠাৎ করে খুব বেশি পানি থাকার সম্ভাবনা থাকে এবং পর্যাপ্ত সোডিয়াম থাকেনা। ডিহাইড্রেশনের ক্ষেত্রে ইলেক্ট্রোলাইট, সোডিয়াম এবং পটাসিয়াম আছে এমন তরল পান করার পরামর্শ দেওয়া হয়

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ