• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে: নৌ প্রতিমন্ত্রী

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২১  

বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাথা। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশ নয়; সমগ্র পৃথিবী নিয়ে ভাবতেন। তাই তার রাজনৈতিক দর্শনও সারা পৃথিবীতে স্বীকৃত। তরুণ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুকে জানাতে নানা উদ্যোগ নিতে হবে।

শুক্রবার কক্সবাজার জেলার সাংস্কৃতিক কেন্দ্রে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে পদক্ষেপ বাংলাদেশ আয়োজিত ‘বিশ্বজুড়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ উৎসব’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে স্বাধীকার থেকে স্বাধীনতা দিয়ে গেছেন। মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাথা। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশ নয়; সমগ্র পৃথিবীর স্বাধীনতাকামী এবং অধিকারহারা মানুষের কথা ভাবতেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনকে পছন্দ করে বলেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাবত দুনিয়ার রাষ্ট্র ও সরকারপ্রধানরা বাণী দিয়েছেন। আঞ্চলিক নেতারা জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে এসেছেন। 

খালিদ মাহমুদ বলেন, বঙ্গবন্ধুকে জানতে হবে; জানাতে হবে। বঙ্গবন্ধুকে জানাতে নানা উদ্যোগ নিতে হবে। বঙ্গবন্ধুকে জানার জন্য শুধু বই পড়লে হবে না। বঙ্গবন্ধুকে জানার জন্য দেশের আনাচে-কানাচে যেতে হবে। মানুষের দুঃখ কষ্ট দেখতে যেখানে যেখানে বঙ্গবন্ধু ছুটে গিয়েছিলেন সেখানে গিয়ে ইতিহাস জানতে হবে। 

প্রতিমন্ত্রী বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতাবিরোধীরা বাংলাদেশকে বঙ্গবন্ধুর আদর্শ থেকে দিন দিন দূরে ঠেলে দিয়েছে। ২১ বছর দেশের উন্নয়নে তারা কোন কাজ করেনি। জিয়া, এরশাদ, খালেদা জিয়ারা বঙ্গবন্ধুকে কিভাবে খাটো করা যায়; তার পরিবারের কালিমা লেপন করা যায় সে চেষ্টা করেছে। কিন্তু তারা সেটি পারেনি। তিনি বলেন, বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি ছিল সুদুরপ্রসারী। তিনি সোনার বাংলা সাজানোর কর্মসূচি দিয়েছিলেন। 

প্রধানমন্ত্রী বাংলাদেশকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন মন্তব্য করে নৌ প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শের ওপর দাড়িয়ে আছে বলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।  পদ্মা সেতু নির্মাণ, মাতারবাড়ীতে গভীর সমুদ্র নির্মাণসহ অনেক উন্নয়নমূলক কাজ প্রধানমন্ত্রীর দক্ষতায় করতে পারছি। 

‘পদক্ষেপ বাংলাদেশ’ এর সভাপতি বাদল চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার, কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি, জাতীয় কবিতা পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য আসলাম সানী, পদক্ষেপ বাংলাদেশ এর সাধারণ সম্পাদক জান্নাতুন নিসা, কক্সবাজার জেলা শাখার সভাপতি তোফায়েল আহমেদ এবং কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন।

দুইদিন ব্যাপী ‘বিশ্বজুড়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ উৎসব নানা আয়োজনের মধ্যে উদযাপিত হচ্ছে। উৎসবে কবিতা আসর, বর্ণিল বেলুন ওড়ানো, বঙ্গবন্ধু বইমেলা, ‘বাঙ্গালা থেকে বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী, নৃত্য ও সঙ্গীত পরিবেশনসহ নানা কর্মসূচি রয়েছে। এই উৎসবকে ঘিরে পুরো সাংস্কৃতিক কেন্দ্র এলাকায় উৎসবমূখর পরিবেশের সৃষ্টি হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ