• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায়, বাংলাদেশ নির্ভরযোগ্য নাম : প্রধানমন্ত্রী

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ মে ২০২৩  

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ আজ একটি নির্ভরযোগ্য নাম বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অতীতের যে কোন সময়ের চেয়ে শান্তিরক্ষা আজ অনেক বেশী কঠিন। অপশক্তিদের হুমকি মোকাবিলায় বাংলাদেশী শান্তিরক্ষীদের দক্ষতা বৃদ্ধিতে করনীয় সবকিছু করার আশ্বাস দেন তিনি। আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে আয়োজিত অনুষ্ঠানে এসব বলেন প্রধানমন্ত্রী। স্থিতিশীল পরিবেশ থাকায়, দেশের আর্থ সামাজিক উন্নয়ন ঘটেছে জানিয়ে, ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটের আকার বাড়াবার ইঙ্গিত দেন শেখ হাসিনা।

জাতিসংঘের ব্যবস্থাপনায়, ব্লু-হেলমেট পড়ে আন্তর্জাতিক শান্তিরক্ষার গুরুদায়িত্বে বাংলাদেশে অংশ গ্রহণ করে ১৯৮৮ সালে। এরই মধ্যে বিশ্বের ৪০টি দেশে ৬৩টি জাতিসংঘ মিশন সফলতার সঙ্গে সম্পন্ন করেছে বাংলাদেশের অকুতোভয়ী সেনারা। বর্তমানে ১৪টি দেশে বাংলাদেশের ৭ হাজার ৪৩৬ জন শান্তিরক্ষী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ও কার্যক্রমে নিয়োজিত আছে।

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তি রক্ষা দিবসে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে জাতিসংঘ শান্তি রক্ষায় শাহাদাত বরণকারী ও আহত বীর সেনা সদস্যদের স্বজনদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। সালমা খাতুন, শিউলী আখতারদের কান্নায় ভারী হয় চারপাশ।

বক্তব্যের শুরুতেই বিশ্ব শান্তিরক্ষায় শহীদ ও আহত সেনা সদস্যদের প্রতি গভীর শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় লাল সবুজের অর্জণ ও গৌরবগাঁথা তুলে ধরেন তিনি।

পাশাপাশি সেনাদের দ্ক্ষতা ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধির উপর তাগিদ দেন শেখ হাসিনা।

রাজনৈতিক স্থিতিশীলতার কারণে দেশের উন্নয়ন ও জনগনের অধিকার প্রতিষ্ঠা হয়েছে জানিয়ে আগামী বাজেটের আকার বাড়বে বলেও জানান প্রধানমন্ত্রী।

বক্তব্যের আনুষ্ঠানিকতা শেষে টেলি কনফারেন্সে জাতিংঘ শান্তিরক্ষী মিশনে অংশ নেয়া বাংলাদেশী সেনাদের খোঁজ খবর নেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ