• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সারাদেশে ১০ হাজার বৃক্ষরোপণ করবে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

বছর জুড়ে নানা আয়োজনে দেশব্যাপী ১০ হাজার গাছ লাগানোর ঘোষণা দিয়েছে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন।

সোমবার (৫ জুন) সকালে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজধানীর পরিকল্পনা মন্ত্রণালয় চত্বরে বিশ্ব পরিবেশ দিবসে আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচি শেষে সংগঠনের পক্ষ হতে এ ঘোষণা দেওয়া হয়।

এ সময় কমিশন চত্বরে লিচু, আম, জাম, কাঁঠাল, সফেদা, হরতকিসহ বিভিন্ন প্রজাতির ৬৫টি ফলজ, ভেষজ ও ঔষধি গাছ লাগানো হয়।

বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনে আমন্ত্রিত অতিথিরা বলেন, স্বাভাবিকভাবে একটি দেশে কমপক্ষে ২৫ শতাংশ বনভূমি প্রয়োজন। বাংলাদেশের প্রেক্ষাপটে সেটি আরও বেশি প্রয়োজন। কিন্তু নির্বিচারে ব্যাপকভাবে গাছপালা কেটে উজাড় করে ফেলায় দেশের বনভূমি কমে ১০ শতাংশেরও নিচে এসে দাঁড়িয়েছে। যার ফলে উদ্বেগ বাড়ছে। অক্সিজেনের অভাবে বাড়ছে নানা ধরনের রোগ। গাছপালা কেটে ফেলায় বনভূমির অভাবে কমে যাচ্ছে বৃষ্টিপাত। উত্তপ্ত হচ্ছে আবহাওয়া। এমন বাস্তবতায় বিশ্ব পরিবেশ দিবসে দেশজুড়ে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচির মতো মহতী উদ্যোগ সত্যিকার অর্থেই প্রশংসনীয়।

পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি পরিবেশ নিয়ে ব্যতিক্রমী ভাবনার জন্য আমন্ত্রিত অতিথিবর্গ তরুণ কর্মকর্তাদের এ ধরনের উদ্যোগকে সাধুবাদও জানান।

এ সময় সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী বলেন, এ বছর ৩১তম ব্যাচের চাকরিতে যোগদানের দশবছর পূর্তি হলো। তাই যোগদানের ১ দশককে মাইলফলক হিসেবে বিবেচনা করে এবার আমরা সংগঠনের পক্ষ হতে সারাদেশে ১০ হাজার বৃক্ষরোপণের সিদ্ধান্ত নিয়েছি। সারাদেশে আমাদের সহকর্মীরা শিক্ষা প্রতিষ্ঠান, নিজ নিজ অফিসের আঙিনায় এ গাছ লাগাবেন।

আব্দুল্লাহ আল হাদী আরও বলেন, গত দুই বছরে সারাদেশে আমাদের সহকর্মীরা নানা প্রজাতির ৯ হাজার গাছ লাগিয়েছেন। তারই ধারাবাহিকতায় এ বছর বৃক্ষরোপণের এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন এ বৃক্ষ রোপণ কর্মসূচির আয়োজন করে। পরিকল্পনা বিভাগের সচিব ও পরিকল্পনা কমিশনের সদস্য (কার্যক্রম বিভাগ) সত্যজিত কর্মকার এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব (বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ) আবুল কাশেম মো. মহিউদ্দিন ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন আয়োজিত এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন এবং বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ