• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

দৈনিক গোপালগঞ্জ

যুক্তরাষ্ট্র ভারত পাকিস্তান সৌদির চেয়ে এগিয়ে বাংলাদেশ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৩ জুন ২০২৪  

অর্থনীতি ও অন্যান্য ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকলেও বিশ্ব শান্তি সূচকে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার দুই প্রভাবশালী দেশ ভারত, পাকিস্তানের চেয়েও অনেক ভালো অবস্থানে রয়েছে উদীয়মান অর্থনৈতিক শক্তির এই দেশ।

অস্ট্রেলিয়াভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস গত মঙ্গলবার গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) ২০২৪ প্রকাশ করেছে। ১৬৩ দেশের ওপর চালানো এ সমীক্ষায় সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা, সামরিকীকরণ এবং চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের পরিস্থিতি মূল্যায়ন করে দেশগুলোর র্যাংকিং করা হয়েছে।

সূচকে বলা হয়েছে, যে দেশের স্কোর পয়েন্ট যত কম সে দেশে শান্তি তত বেশি। বাংলাদেশ ২.১২৬ স্কোর নিয়ে ১৬৩ দেশের মধ্যে ৯৩তম অবস্থানে রয়েছে। অন্যদিকে ২.৬২২ পয়েন্ট নিয়ে ১৩২তম স্থানে রয়েছে শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র। বাংলাদেশ থেকে ৯ ধাপ পিছিয়ে রয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ সৌদি আরব।

ভারতের অবস্থান ১১৬তম আর পাকিস্তানের ১৪০তম।
বিশ্ব শান্তি সূচকের চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের ক্ষেত্রে বাংলাদেশ ২.৫১৫, সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার ক্ষেত্রে ২.৩২২ এবং সামরিকীকরণের ক্ষেত্রে ১.৫০৬ স্কোর করেছে।

এদিকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে ভুটান।

সূচকে দেশটির অবস্থান ২১তম। বৈশ্বিক সূচকে নেপাল ৮১তম আর দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে রয়েছে। শ্রীলঙ্কা ১১০তম স্থানে আর দক্ষিণ এশিয়ায় চতুর্থ এবং ভারত ১১৬তম আর দক্ষিণ এশিয়ায় পঞ্চম স্থানে রয়েছে। সূচক অনুযায়ী, বিশ্বে সবচেয়ে শান্তিপূর্ণ পাঁচ দেশ হলো সিঙ্গাপুর, আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড। অন্যদিকে সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশগুলো হলো ইউক্রেন (১৫৯), আফগানিস্তান (১৬০), দক্ষিণ সুদান (১৬১), সুদান (১৬২) ও ইয়েমেন (১৬৩)।

সূচকে ইউরোপকে সবচেয়ে শান্তিপূর্ণ অঞ্চল বলা হয়েছে। এর পরই রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাকে সবচেয়ে কম শান্তিপূর্ণ অঞ্চল হিসেবে দেখানো হয়েছে। বিশ্বের ১০টি সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশের চারটিই এ অঞ্চলে। সূচক অনুযায়ী, উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র ও কানাডায় সহিংস অপরাধ ও সহিংসতার ভীতি আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। তবে সূচকে ১.৪৪৯ পয়েন্ট নিয়ে কানাডা যেখানে মাত্র ১১তম, সেখানে ২.৬২২ পয়েন্ট নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৩২তম।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ