• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

‘চন্দ্রদ্বীপ’ উপজেলা ঘোষণার দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

 চন্দ্রদ্বীপ উপজেলা ঘোষণার দাবিতে বরিশালে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল পালন করা হয়েছে।

আজ বুধবার (৩০ অক্টোবর) সকালে নগরের অশ্বীনি কুমার হলের সামনের সড়কে মানববন্ধনের আয়োজন করে চন্দ্রদ্বীপ উপজেলা বাস্তবায়ন সংগ্রাম কমিটি।

কমিটির আহ্বায়ক ও বরিশাল জেলা পরিষদের সদস্য মো. মুনাওয়ারুল ইসলাম অলি’র সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ফরিদুল আলম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা আনছার আলী হাওলাদার, জেলা পরিষদের সদস্য জিল্লুর রহমান মিয়া, জেলা সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের সভাপতি মানিক মৃধা, অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, সংগ্রাম কমিটির উপদেষ্টা ইসরাইল পণ্ডিত, আসাদুল আলম আসাদ, সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেকা আফজাল, ছাত্র পরিষদের ওবায়দুর রহমান মাসুম প্রমুখ।   

বক্তারা বলেন, ২০১২ সালে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্ব্যত্য শান্তি চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ বরিশালের উন্নয়নে বেশ কিছু দাবি উত্থাপন করেন। তার মধ্যে অন্যতম প্রধান ছিল পূর্বাঞ্চলের অবহেলিত ৭টি ইউনিয়ন চরকাউয়া, চাঁদপুরা, টুঙ্গিবাড়িয়া, চন্দ্রমোহন, চরামদ্দি, চরাদি ও দাড়িয়াল নিয়ে ‘চন্দ্রদ্বীপ’ নামে একটি স্বতন্ত্র একটি উপজেলার বাস্তবায়ন।

পরবর্তীতে জনপ্রশাসন, পরিকল্পনা ও অর্থ মন্ত্রণালয়ের সম্মতি এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক জেলা প্রশাসন কর্তৃপক্ষ উপজেলা সদর দপ্তর স্থাপনের জায়গা নির্দিষ্ট করে মন্ত্রণালয়ে তফসিলসহ স্ক্র্যাচ ম্যাপও পাঠায়। কিন্তু তারপরও এখন পর্যন্ত চন্দ্রদ্বীপ উপজেলার ঘোষণা না আসায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন বক্তারা। 

তারা আরও বলেন, চলতি বছরের এপ্রিল ও সেপ্টেম্বরে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রী বরাবর এ ব্যাপারে স্মারকলিপিও দেওয়া হয়। তারপরও এ বিষয়ে কোনো অগ্রগতি না হওয়ায় পূর্বাঞ্চলের জনতা আজকের মানবন্ধন কর্মসূচিতে অংশ নিয়েছে। বরিশালের শীর্ষ রাজনৈতিক নেতা ও প্রশাসনের প্রতি অনতিবিলম্বে চন্দ্রদ্বীপ উপজেলা ঘোষণার আহ্বান জানানো হয়। অন্যথায় দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি জানানো হয় মানববন্ধন থেকে। 

পরে সর্বস্তরের জনগণের অংশগ্রহণে মানবন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চরকাউয়া খেঁয়াখাটে গিয়ে শেষ হয়।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ