• শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

গোপালগঞ্জে টমেটো চাষ করে লাভবান হচ্ছেন কৃষক

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ মার্চ ২০২১  

আবহাওয়া অনুকূলে থাকায় গোপালগঞ্জের টমেটোর বাম্পার ফলন হয়েছে। জেলার চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন জেলায় যাচ্ছে টমেটো । অন্য বছরের তুলনায় এ বছর দামও ভালো পাওয়ায় খুশি কৃষকেরা।

এ আর মালিক সিডস এর উন্নত জাতের টি এম ০২৭ জাতের টমেটোর আগাম চাষ করে ফলন হয়েছে ভালো । আগাম টমেটোর বাজারে বেশ চাহিদা থাকায় কৃষক দাম পাচ্ছে বেশি।

গোপালগঞ্জ জেলার সদর উপজেলার রঘুনাথপুর ,সিলনা ,গুয়াধানা ও কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জে বিস্তীর্ণ এলাকায় এখন চোখে পড়বে শুধু কাঁচা -পাকা টমেটো। জেলার পাচটি উপজেলায় এ বছর ১ হাজার হেক্টর জমিতে টমেটোর আবাদ । এ বছর টিএম ০২৭ জাতের টমেটো চাষ করেছেন এখানকার কৃষকেরা। এবার টমেটোতে কোনো রোগ বাইল হয়নি। তাই ফলনও হয়েছে ভালো। শীতকালীন সবজি হলেও আগাম টমেটো চাষ করেছে কৃষক। ফলন হয়েছে বাম্পার । ন্যায্য দাম পেয়ে লাভবান হওয়ার পাশাপাশি স্বাবলম্বী হয়েছেন জেলার অনেক চাষি। চলতি মৌসুমে উপজেলায় মাছের ঘেরের বেড়িবাঁধের ওপর ১ হাজার হেক্টর জমিতে টমেটো চাষ করা হয়েছে। এ বছর উন্নত জাতের টমেটো টিএম ০২৭ চাষ করে ফলন ভাল পেয়েছে কৃষক।

টমেটো চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে বাজারজাতকরণে সাহায্যের পাশাপাশি সরকারিভাবে টমেটো সংরক্ষণের দাবি জানিয়েছেন চাষিরা। স্থানীয় কৃষি বিভাগ বলছে, অনুকূল আবহাওয়ার কারণে এ বছর টমেটোর বাম্পার ফলন হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড.অরবিন্দু কুমার রায়, বলেন, টমেটো চাষের উপযুক্ত পরিবেশ বজায় থাকায় ফলন খুবই ভালো। এ বছর জেলায় ১ হাজার হেক্টর জমিতে টমেটোর চাষ করা হয়েছে।আধুনিক প্রযুক্তি ব্যবহার ও উন্নত জাতের টমেটোর চাষ করে কৃষক এবার বাম্পার ফলন পেয়েছে বলে জানিয়েছে চাষীরা। সরকারি ভাবে সংরক্ষনের দাবী তাদের।

এরই মধ্যে ভাল ফলন পাওয়ায় এ আর মালিক সিডস উদ্যোগে কৃষকদের নিয়ে রেজাল্ট শেয়ারিং সমাবেশের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এরিয়া ম্যানেজার সঞ্জয় কুমার পাল, মার্কেটিং অফিসার ফিরোজ সরদার, কৃষক মৃনাল বালা,ভদ্রকান্ত বিশ্বাস প্রমূখ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ