• শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

গোপালগঞ্জে এবার হচ্ছে না ওড়াকান্দি বারুণী মেলা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

দ্বিতীয় পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় এবারও গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি নোৎসব ও বারুণী মেলা অনুষ্ঠিত হচ্ছে না। করোনা পরিস্থিতি মোকাবেলায় জনসমাগম এড়াতে ওড়াকান্দি নোৎসব ও বারুণী মেলা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে করোনা পরিস্থিতি মোকাবেলায় আয়োজিত জরুরী সভায় সাংবাদিকদের ইউএনও রথীন্দ্র নাথ রায় এ বিষয়টি জানিয়েছেন। ২শ’ বছরের ঐতিহ্যবাহী নোৎসব ও বারুণী মেলা আজ ৯ এপ্রিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত বছরও করোনাভাইরাসের কারণে ¯œানোৎসব ও বারুনী মেলা হয়নি। এবারও ও বারুণী মেলা না হওয়ায় হিন্দু সম্প্রদায়ের মতুয়া ভক্ত ও স্থানীয়দের মাঝে চরম হতাশা দেখা দিয়েছে। জানা গেছে, ২’শ বছরের অধিক সময় ধরে শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের জন্মতিথি উপলক্ষে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে তিন দিনব্যাপী নোৎসব ও বারুণী মেলা অনুষ্ঠিত আসছে। এ ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, মধ্যপ্রাচ্য এবং বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে লাখ লাখ পূর্ণার্থীর আগমন ঘটে। হিন্দু ধর্মের মতুয়া সম্প্রদায়ের এ মিলন মেলায় লাখো ভক্তের আগমনে প্রাণবন্ত হয়ে ওঠে গোটা ঠাকুর বাড়ি। এটি হিন্দু সম্প্রদায়ের একটি অন্যতম তীর্থস্থান। সম্প্রতি ঠাকুর বাড়ি পরিদর্শন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদি । লাখ লাখ মানুষ হয় ওড়াকান্দি ¯œানোৎসব ও বারুণী মেলায়। করোনার কারনে এবার এই মেলা হচ্ছে না।

কাশিয়ানী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ঠাকুর পরিবারের সদস্য সুব্রত ঠাকুর হিল্টু বলেন, ‘যেভাবে করোনা সংক্রমণ ছড়াচ্ছে তাতে আমরা ভীষণ শঙ্কিত। ¯œানোৎসবে দেশ ও দেশের বাইরে থেকে লাখ লাখ ভক্ত এই ঠাকুর বাড়িতে আসেন। তবে, মেলা ও অন্যান্য সকল কার্যক্রম বন্ধ রেখে সীমিত পরিসরে সামাজিক দুরত্ব বজায় রেখে শুধুমাত্র ধর্মীয় রীতি  করার অনুমতি দেয়ার দাবি জানান তিনি।

গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, ‘মন্ত্রণালয় থেকে নির্দেশনা এসেছে করোনা পরিস্থিতি মোকাবেলায় সব ধরণের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় জনসমাগম, সভা সমাবেশ বন্ধ রাখতে হবে। করোনাভাইরাস সংক্রমণ বিস্তাররোধে নির্দেশনাগুলো বাস্তবায়ন করতে কাজ করে যাচ্ছি। সে ক্ষেত্রে ওড়াকান্দি ও বারুণী মেলা হওয়ার কোন সুযোগ নেই।’

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ