• শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

মশা ও দুর্গন্ধ মুক্ত করতে মেয়রের উদ্যোগে ড্রেন পরিষ্কার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২০ মে ২০২১  

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া পৌর এলাকার পাটগাতী বাজারকে মশা ও দুর্গন্ধ মুক্ত করতে পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুলের উদ্যোগে বাজারের ড্রেন পরিষ্কার করা হয়েছে। এতে টুঙ্গিপাড়া উপজেলার সবচেয়ে বড় বানিজ্য কেন্দ্র পাটগাতী বাজারে স্বাস্থ্যকর পরিবেশ সৃস্টি হয়েছে। গত কয়েকদিন ধরে পরিছন্নতা কর্মীদের দিয়ে বাজারের ড্রেন গুলো পরিষ্কার করা হয় ও মেয়রের নির্দেশে ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর কেরামত মোল্লা সার্বিক দেখাশোনা করেন। পাটগাতী বাজারের ব্যবসায়ী ও ক্রেতারা মেয়রের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল বলেন, পাটাগাতী বাজরে প্রতিদিন টুঙ্গিপাড়া, পাশ^বর্তী চিতলমারী, নাজিরপুর ও মোল্লাহাট উপজেলার লোকজন কেনাকাটা করতে আসেন। এখানে পানি নিস্কাশন ব্যবস্থা নাজুক ছিলো। এ অবস্থা থেকে বাজারকে মুক্ত করতে ২০১৪ সালে পয়নিষ্কাশনের জন্য পৌরসভা ড্রেন নির্মান করে। এরপর থেকে ড্রেন গুলো দীর্ঘদিন পরিষ্কার করা হয়নি। ফলে ড্রেন গুলো ময়লা অবর্জনায় পরিপূর্ণ হয়ে পড়ে। এছাড়া সংযোগ মুখগুলো বন্ধ হয়ে যায়। উপচে পড়ে ড্রেনের ময়লা-আবর্জনা। এতে দূর্গন্ধ ছড়ায় ও মশা মাছি জন্ম নেয়। ড্রেনের দুগন্ধ আর মশা মাছি উপদ্রবে পাটাগাতী বাজারের ব্যবসায়ী ও বসবাসকারীদের জীবন অতিষ্ঠ হয়ে ওঠে। তাই আমি মেয়র নির্বাচিত হয়ে ড্রেন পরিস্কারের উদ্যোগ গ্রহন করি।

পৌর মেয়র আরো বলেন, পৌরসভাকে পরিষ্কার পরিছন্ন রাখতে বিভিন্ন উদ্যোগ গ্রহন করা হয়েছে। এরই অংশ হিসাবে পাটগাতী বাজারের ড্রেন পরিষ্কার করে পরিছন্ন পৌরসভা গড়ার কর্মসূচী শুভ সূচনা করেছি। পৌর বাসীর দূর্ভোগ লাঘবে মশা নিধন, ভাঙ্গা রাস্তাঘাট মেরামত করা সহ বিভিন্ন জনবান্ধব কর্মসূচী গ্রহন করেছি।

বাজারে আগত ক্রেতা হাবিব খান, জুয়েল শেখ বলেন, বাজারের ড্রেনপরিষ্কার করায় ইতিমধ্যে মশা কিছুটা কছে। আগে মশার উপদ্রবে ও দুর্গন্ধে বাজারে ঢোকাই দায় ছিলো। মশা নিধনের ঔষধ ছিটালে মশার উপদ্রব আরো কমবে।

পাটগাতী বাজার বনিক সমিতির সাধারন সম্পাদক মইনুল ইসলাম বলেন, উপজেলার প্রানকেন্দ্র পাটগাতী বাজার। দিন রাতে মশার কামড় ও দুর্গন্ধে অতিষ্ঠ ছিলো ক্রেতা ও ব্যবসায়ীরা। মেয়রের উদ্যোগে ড্রেন পরিষ্কার করে আমাদের এ অবস্থা থেকে রেহাই দিয়েছেন। এখন মশা ও দুর্গন্ধ দুটোই কমছে। বাজারে অনেকটা স্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছে ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ