• শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

গোপালগঞ্জে নিষিদ্ধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে নষ্ট

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩ আগস্ট ২০২১  

গোপালগঞ্জ প্রতিনিধি গোপালগঞ্জের বিভিন্ন বিলে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত ২৩টি চায়না ম্যাজিক জাল ও দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে। এসব জালের আনুমানিক বাজার মূল্য প্রায় ৫ লাখ টাকা।

রোববার (১ আগস্ট) সন্ধ্যায় কাশিয়ানী উপজেলার বেথুরী ইউনিয়নের বিভিন্ন বিল ও মুকসুদপুর উপজেলার কাশালিয়া ও উজানী ইউনিয়নের চান্দার বিল থেকে এসব জাল জব্দ করা হয়।

সোমবার (২ আগস্ট) সকালে কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্র নাথ রায় ও মুকসুদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জোবায়ের রহমান রাশেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্র নাথ রায় জানান, বিল থেকে ম্যাজিক ও কারেন্ট জাল সরিয়ে নেওয়ার জন্য কয়েকবার মাইকিং করে জেলেদের জানিয়ে দেওয়া। কিন্তু তারা না নিষেধ না শুনে নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার করছিল। পরে উপজেলার বিভিন্ন বিলে অভিযান চালিয়ে ৭টি চায়না ম্যাজিক জাল আটক করে পুড়িয়ে ফেলা হয়। যার বাজার মূল্য প্রায় ৭০ হাজার টাকা। এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা শাহজাহান সিরাজ অপু, মৎস্য অফিসের কর্মচারীবৃন্দ, বেথুড়ী ও পুইশুর ইউনিয়নের চেয়ারম্যান, পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

অপরদিকে, মুকসুদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জোবায়ের রহমান রাশেদ জানান, মুকসুদপুর উপজেলার চান্দার বিল এলাকায় অভিযান চালিয়ে ১৬টি চায়না জাল ও দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়। পরে তা আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়। এর আনুমানিক বাজার মূল্য প্রায় চার লাখ টাকা। এসময় মুকসুদপুর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. খাইরুল ইসলাম উপস্থিত ছিলেন।

ইউএনওরা আরও জানান, দেশি প্রজাতির মা মাছসহ সব ধরনের মাছের প্রজনন নিরাপদ করতে নিষিদ্ধ কারেন্ট জালের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। এ ক্ষেত্রে আইন ভঙ্গকারীদের কোনো ধরনের ছাড় দেওয়া হবে না।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ