• সোমবার   ০৮ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

শিক্ষক হত্যা ও মানহানির বিচার দাবি,শিক্ষক ঐক্যের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

শিক্ষক উৎপল কুমার সরকারকে নৃশংসভাবে হত্যা, অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসসহ পূর্বাপর শিক্ষক সমাজের উপর হামলা ও মানহানির তীব্র নিন্দা, জোর প্রতিবাদ জানিয়ে বিচার দাবি করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ চেতনার শিক্ষক ঐক্যে। বৃহস্পতিবার (৩০ জুন) বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ চেতনার শিক্ষক ঐক্যের আহব্বায়ক মো. রোকনুজ্জামান ও সদস্য সচিব হাসিবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সম্প্রতি দেশে বেশ কয়েকটি শিক্ষক নিপীড়নের ঘটনা, জনসম্মুখে শিক্ষককে কান ধরে উঠবস করানো, কখনো চড়-থাপ্পড় দেয়া, মাথায় মল ঢালার মতন ন্যক্কারজনক ঘটনা ঘটেছে যা এদেশের শিক্ষার্থী নামধারী উশৃঙ্খল দুর্বৃত্ত ও আইনবিরোধী ব্যক্তিদের পক্ষ থেকে সংঘটিত হয়েছে। এরই ধারাবাহিকতায়, গত ১৭ জুন নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে বিনা অপরাধে জনসম্মুখে অপমান-অপদস্থ করার উদ্দেশ্যে ন্যক্কারজনকভাবে গলায় জুতার মালা পরানো হয়েছে। এর ঠিক দশদিনের মাথায় ২৭ জুন সাভারের আশুলিয়ার হাজী ইউনুস আলী স্কুল ও কলেজের রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক এবং উক্ত কলেজের শৃঙ্খলা কমিটির সভাপতি উৎপল কুমার সরকারকে মধ্যযুগীয় কায়দায় নৃশংসভাবে মাথায় আঘাত করে হত্যা করা হয়েছে। এ সবই হয়েছে জনসম্মুখে দিনে দুপুরে। এহেন বিপদসংকুল পরিবেশে শিক্ষকসমাজ আজকে চূড়ান্তরকম নিরাপত্তাহীনতার ভেতর দিয়ে দিনানিপাত করছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ‘হত্যাকাণ্ডের শিকার শিক্ষক পরিবার ও বিভিন্ন পর্যায়ের শিক্ষকগণের প্রতি হয়ে যাওয়া নিষ্পেষণের প্রতি আমরা সমবেদনা জানাই এবং সম্মিলিতভাবে রাষ্ট্র ও স্বাধীনতার সপক্ষের সরকারের কাছে বঙ্গবন্ধুর বাংলাদেশের মৌলিকত্বের সাথে সাংঘর্ষিক এমন চর্চাকে নিন্দা করি। বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতার চেতনা অক্ষুণ্ণ রাখতে এ ধরনের নৈতিকতাবিরোধী ঘটনার বিচারের জোর দাবি জানানোর পাশাপাশি, বশেমুরবিপ্রবি’র” বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার শিক্ষক ঐক্য `মনে করে জড়িত সবার তড়িৎ শান্তিসহ নিপীড়িত শিক্ষকগণের নিরাপত্তা সুনিশ্চিতকরণ প্রয়োজন।’

উল্লেখ্য, গত ১৭ জুন নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে বিনা অপরাধে জনসম্মুখে অপমান-অপদস্থ করার উদ্দেশ্যে ন্যক্কারজনকভাবে গলায় জুতার মালা পরানো হয়েছে। এর ঠিক দশদিনের মাথায় ২৭ জুন সাভারের আশুলিয়ার হাজী ইউনুস আলী স্কুল ও কলেজের রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক এবং উক্ত কলেজের শৃঙ্খলা কমিটির সভাপতি উৎপল কুমার সরকারকে মধ্যযুগীয় কায়দায় নৃশংসভাবে মাথায় আঘাত করে হত্যা করা হয়েছে। এ সবই হয়েছে জনসম্মুখে দিনে দুপুরে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ