• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টসের উদ্বোধন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২২ আগস্ট ২০২২  

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়ানশীপের সাংগঠনিক কমিটির চেয়ারম্যান জাহিদ আহসান রাসেল এমপি বলেছেন, এবছরের সেপ্টেম্বর অক্টোবরে কলেজ পর্যা‌য়ে আন্তঃকলেজ বঙ্গবন্ধু ফুটবল টুর্ণামেন্ট শুরু হবে। আগামী বছর থেকে আন্তঃকলেজ বঙ্গমাতা ফুটবল টুর্ণামেন্ট শুরু করা হবে।

আজ সোমবার দুপুরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়ানশীপের মশাল প্রজ্বলন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ২০১৯ সালে প্রথম বারের মতো ৬৫টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় নিয়ে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়ানশীপ আসরের আয়োজন করা হয়। সেই সময় ২ হাজার ৬শ’ ক্রীড়াবীদ অংশগ্রহণ করেন। সেখানে মাত্র ৩শ’ জন নারী ক্রীড়া‌বিদ ছিলেন।

দ্বিতীয় আসরে ৬৫ থেকে ১০৪ টি বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়। কিন্তু করোনার কারণে আমরা সেটি শেষ করতে পারিনি। গত বছরও করোনার কারণে আমরা করতে পারিনি। তৃতীয় আসরের ১০৪ থেকে ১২৫টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করছে। এবারের আসরে ১ হাজার ৫৫০জন নারী ক্রীড়াবীদ অংশ নিচ্ছে।

তিনি আরো বলেন, আমরা সরকারের পক্ষে বঙ্গবন্ধু অনুর্দ্ধ-১৭ ও বঙ্গমাতা অনুর্দ্ধ ১৭ ফুটবলের আয়োজন করছি। প্রাইমারী স্কুল লেভেলে এই টুর্ণামেন্টটা ছিলো। কিন্তু হাই স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় লেভেলে এই টুর্ণামেন্টের আয়োজন ছিলো না। আমরা বিশ্ববিদ্যালয় লেভেলে যখন এই টুর্ণামেন্ট শুরু করেছি তখন হাই স্কুল লেভেলে শুরু করেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপটির তৃতীয় আসরটি আমরা করতে যাচ্ছি এটা আমাদের বড় একটি অর্জন।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ও সাংগঠনিক কমিটির সদস্য সচিব মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাংগঠনিক কমিটির ভাইস চেয়ারম্যান নাহিম রাজ্জাক এমপি, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া, ঢাকা ইঞ্জি‌নিয়া‌রিং এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.হাবিবুর রহমান,বরিশাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ছাদেকুল আরেফিন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আনোয়ার হোসেন, গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস প্রমূখ বক্তব্য রাখেন।

পরে প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী দ্রুততম মানবী শিরীন আক্তারের হাতে মশাল তুলে দেন। এরপর বিভিন্ন ইভেন্টের ফিক্সচারের ড্র অনুষ্ঠিত হয়।

এরআগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে দোয়া ও মোনাজাতে অংশ নেন প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় দেশের অন্তত ৪০ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচায্যগণ উপস্থিত ছিলেন।

এ চ্যাম্পিয়নশিপে ফুটবল, ক্রিকেট, সাইক্লিং, অ্যাথেলেটিক্স, সাঁতার, দাবা, কাবাডিসহ ১২টি ইভেন্টে ৭২০টি পদকের জন্য দেশের ১২৫টি বিশ্ববিদ্যালয়ের ৭ হাজারেও বেশি নারী ও পুরুষ প্রতিদ্বন্দ্বিতা করবেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ