• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

ভুল হওয়া মানেই জীবন ব্যর্থ নয়

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২  

মা বকেছে তাই রাগ করে ভাত খাননি, খুঁজে দেখলে এমন মানুষের সংখ্যা একেবারে কম পাওয়া যাবে না! রাগ, নাকি অভিমান, নাকি কষ্ট হয়েছিল সেদিন? এই কষ্টের মাত্রা কী কখনো কখনো সময় এবং অবস্থানের  সঙ্গে সঙ্গে সাথে বাঁধন ছাড়া হয়ে গিয়েছিল যে, মনে হয়েছিল এই পৃথিবীতে বেঁচে থাকার আর কোনো মানে নেই?

হয়তো আপনার সমস্যাটা এতটাই গুরুতর যে এর কোনো সমাধান খুঁজে পাচ্ছেন না, একটা মানুষও পাশে পাচ্ছেন না। কখনো অন্যের ওপর রাগ করে কেটেছেন নিজের হাত, পা; রক্ত ঝরিয়েছেন নিজের। যেকোনো কাজের সাদা-কালো, খারাপ-ভালো দিক সম্পর্কে আমরা সবাই জানি তারপরও আমরা ভুল করে ফেলি। ভুল হওয়া মানেই যে জীবন ব্যর্থ হয়ে গেছে তা নয়, এই বোধটা খুব জরুরি এখন। ভুলের বদ্ধঘর থেকে মুক্তির উপায় খুঁজতে গিয়ে জীবন থেকে পালিয়ে সমাধানের চেষ্টা করতে চাওয়াটাও যে যুক্তিহীন, সেই চর্চা গড়ে উঠতে হবে প্রতিটি পরিবারে।

জন্মগতভাবেই মানুষ নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসে কিন্তু তাহলে কেনো এই হারিয়ে যাওয়া, জীবন গল্পের ইতি টানা? 

আমাদের বিশ্বাস করতে হবে, সব তালারই একটি চাবি থাকে। হয়ত সেই চাবিটা খুঁজে পেতে কারো একটু বেশি সময় লাগে। আপনি চলে গেলে আপনার বাবা-মা কাঁদবে, বন্ধুরা আফসোস করবে, তাদের নিজের ভুল বুঝবে। কিংবা কিছুই হবে না, পৃথিবীর কিছুই বদলে যাবে না, শুধু আপনি হয়ে যাবেন একটি ভুলের স্মৃতি! 

আরও পড়ুন: সঙ্গ দোষে লোহা ভাসে!
আবেগ নিয়েই আমরা বাঁচি। আবেগ অনুভূতি, মায়া-মমতা, ভালোবাসা আছে বলেই না আমরা মানুষ সৃষ্টির সেরা জীব! অতি ঠাণ্ডায় যেমন পানি বরফ হয়ে যায় আবার তাপে ফুটতে থাকে। তেমন তৃষ্ণা মেটায় যে পানি সে পানির মত স্বচ্ছ, বিশুদ্ধ আবেগ ধারণ করার চর্চা করতে হবে আমাদের। আমার আবেগ নিয়ন্ত্রণের রিমোট কন্ট্রোলটা কীভাবে আমার হাতেই রাখা যায়, শিখে নিতে হবে সেই কৌশল। নিজেকে ভালোবাসতে শিখতে হবে। জানতে হবে বেঁচে থাকার মানে কী। সব মানুষের জীবনের একটি উদ্দেশ্য থাকে। আমার জীবনের উদ্দেশ্য আমাকেই খুঁজে নিতে হবে কেননা জীবন একটা উপহার। নিজেকে শুধরে নিতে নিজেকেই আর একবার সুযোগ দিতে হবে। পৃথিবী ছেড়ে চলে যাওয়া মানে শেষ সুযোগ থেকেও কি নিজেকে বঞ্চিত করা নয়? তাহলে কেনো নয় আর একবার নতুন করে শুরু করা? একটা ছোট্ট খড়কুটোর সন্ধানও কি মিলবে না তাতে! 

ব্যক্তিগত দক্ষতা উন্নয়নে কার্যকরী যোগাযোগ কৌশল
চলুন আজ ১০ সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে থেকে নিজের জন্যই নিজেকে ভালোবাসতে শিখি। নিজের জন্যই অন্ধকার দূর করে আলো জ্বালি। হয়তো একদিন আপনার এই আলো ছড়িয়ে যাবে চারপাশে। আরও অনেকের মনের অন্ধকার দূর করে সুন্দর এই পৃথিবীকে আরও সুন্দর করে তুলবে। জীবন হয়ে উঠবে আনন্দময়।

ফারজানা ফাতেমা, মনোবিজ্ঞানী 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ