ব্রেকিং:
ইভ্যালির সিইও রাসেল স্ত্রীসহ গ্রেপ্তার গোপালগঞ্জের মুকসুদপুরে প্রাইভেটকারের ধাক্কায় কৃষক নিহত নড়াইলে সড়ক দুর্ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ নিহত ২ বান্দরবানে মা-মেয়ের মরদেহ উদ্ধার, এখনো নিখোঁজ ছেলে
  • শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
ছাঁটাই করা ব্যাংক কর্মীদের চাকরিতে বহালের নির্দেশ ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে ৫১ জনের মৃত্যু মিথ্যাচারের রাজনীতিই বিএনপির সম্বল: কাদের ৪ দিন পর হাতিয়ার সঙ্গে সারাদেশের নৌ চলাচল শুরু করোনায় বিশ্বে একদিনে ১০ সহস্রাধিক মানুষের মৃত্যু মিথ্যাচারের রাজনীতিই বিএনপির সম্বল: কাদের

হজ শেষে ওমরাহ শুরু, বিদেশিরাও পাচ্ছে অনুমতি!

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৬ জুলাই ২০২১  

সফলভাবে সম্পন্ন হয়েছে ১৪৪২ হিজরির পবিত্র হজ। এ বছরের হজ শেষে ২৫ জুলাই মোতাবেক ১৫ জিলহজ (সৌদিতে) রোববার শুরু হয়েছে ওমরাহ। এবার বিদেশিরাও বহুল প্রতীক্ষিত ওমরাহ পালনের অনুমতি পেতে যাচ্ছে। ১৪৪৩ হিজরির ১ মহররম ওমরাহ পালন করতে পারবে বিদেশিরা। খবর আরব নিউজ ও আল-আরাবিয়া।

খবরে জানা যায়, ১৪৪২ হিজরির হজের পর পবিত্র বায়তু্ল্লায় পৌঁছেছে ওমরাহ পালনকারী প্রথম দল। তবে চলতি হিজরি বছরের বিদেশিদের জন্য ওমরার অনুমতি না মিললেও ১৪৪৩ হিজরির প্রথম দিন তথা মহররমের ১ তারিখ থেকে বিদেশিরাও ওমরাহ পালন করতে পারবে বলে জানিয়েছে, সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি।

আরব নিউজের তথ্য মতে, করোনাভাইরাস থেকে সর্তকতা অবলম্বন ও সামাজিক দূরত্ব বজায় রেখে ওমরার জন্য নির্দিষ্ট দরজা দিয়ে ২৫ জুলাই রোববার থেকে কাবা চত্বরে প্রবেশ করছেন ওমরাহ পালনকারীরা।

তবে আগের মতোই ওমরা পালন করতে ইচ্ছুক ব্যক্তিরা ইতামারনা অ্যাপের মাধ্যমে ওমরা ও মসজিদুল হারামে নামাজ আদায় জন্য সময় নিতে পারবেন বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি(এসপিএ)।

বিদেশিদের অপেক্ষার অবসানের ঘোষণা
এবার বিদেশিরাও বহুল প্রতীক্ষিত ওমরাহ পালনের অনুমতি পেতে যাচ্ছে। ১৪৪৩ হিজরির ১ মহররম ওমরাহ পালন করতে পারবে বিদেশিরা। করোনা মহামারির কারণে এ বছরও বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ পালনের অনুমতি দেয়নি দেশটি। এমনকি হজের সময়ও অনুমতি দেওয়া হয়নি।

এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। ১ মহররম (১০ আগস্ট) থেকে বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ করার অনুমতি দেবে দেশটি। তবে কোন কোন দেশ থেকে ওমরার অনুমতি দেওয়া হবে, সেই তালিকা এখনও প্রকাশ করেনি সৌদি আরব।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি আল আরাবিয়াকে বিশেষ এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ওমরা পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ