• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২১ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

জুমা’তুল বিদা আজ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২২  

আজ ২৭ রমজান। আজ রমজানের শেষ জুম্মা বা জুমাতুল বিদা। আজকের দিনটি খুবই গুরুত্বপূর্ণ।  কারণ, হাদিসে জুমআর দিনকে সপ্তাহের সবচেয়ে উত্তম দিন হিসেবে উলে­খ করা হয়েছে। কুরআন হাদিসে জুমাতুল বিদা হিসাবে বিশেষ কোন দিনের উলে­খ না থাকলেও রমজান মাসের শেষ শুক্রবার বা আখেরী জুমআ হিসেবে দিনটি ধর্মপ্রাণ মুসলমানের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আজ মসজিদে মসজিদে জুমআর শেষে মুসলি­রা জাহান্নাম থেকে নাজাতের আশায় মহান আল­াহর দরবারে কান্না-কাটি ও ফরিয়াদ করবেন। 

এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের প্রায় সব মসজিদেই বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। জুমআ দিনের ফজিলত সম্পর্কে হুজুর (সাঃ) এরশাদ করেন, এমন সকল দিন অপেক্ষা যা’তে সূর্য উদয় হয়, জুমআর দিনই হলো উত্তম দিন। জুমআর দিনেই হযরত আদম (আঃ) কে সৃষ্টি করা হয়েছে, উহাতেই তাকে জান্নাতে দাখিল করা হয়েছে, উহাতেই তাকে জান্নাত থেকে বের করা হয়েছে, আর জুমআর দিন ব্যতিত কেয়ামত কায়েম হবে না (মুসলিম)। আর এক রেওয়াতে আছে, জুমআর নামাজ এক জুমআ থেকে অপর জুমআ পর্যন্ত মধ্যবর্তী সময়ের জন্য গোনাহের কাফফারা স্বরুপ। ইবনে মাজাহ শরীফের এক রেওয়াতে নবী করীম (সাঃ) এরশাদ করেন, জুমআর দিন সকল দিনের সর্দার এবং সকল দিন অপেক্ষা আল­াহর কাছে সবচেয়ে সম্মানিত দিন। উহা কুরবানির দিন এবং ঈদুল ফিতরের দিন অপেক্ষাও আল­াহর নিকট অধিক সম্মানিত (মেশকাত)। 

জুমআর দিনের ফজিলত সম্পর্কে বিশিষ্ট সাহাবী আব্দুল­াহ ইবনে আমর (রাঃ) বলেন, হুজুর (সাঃ) এরশাদ করেছেন, কোন মুসলমান যদি জুমআর দিনে অথবা জুমআর রাতে মারা যায়, আল­াহ তায়ালা নিশ্চয়ই তাকে কবরের ফেতনা হতে রক্ষা করবেন (আহমদ, তিরমিজী, বায়হাকী)। অপর এক হাদিসে এসেছে জুমআর দিনে এমন একটি মুহূর্ত রয়েছে যখন মুমিন বান্দা আল­াহর কাছে কল্যাণকর যা’ চায় তা’ই পায় (বুখারী, মুসলিম)। তাই আসুন আমরা সকলে এই পবিত্র দিনে মহান আল­াহর কাছে বেশী বেশী গোনাহ মাফের দোয়া করি।  

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ