• বুধবার   ০৬ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২২ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

নবীজির পোশাক কেমন ছিল?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ মে ২০২২  

প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) এর কথাই কি শুধু তাঁর উম্মতের জন্য অনুসরণীয়? অনেকে সেটাই মনে করেন। অথচ মুসলিম জাতির জন্য নবীজির কথাবার্তা, চালচলন, উঠাবসা, খাওয়াদাওয়া, ঘুম-নিদ্রা, অজু-ইসতেনজা, হাসি-কান্না, পোশাক-পরিচ্ছেদ ইত্যাদি সবই অনুসরণীয় ও অনুকরণীয়।
এজন্য মহানবী (সা.) বলেন, ‘কোনো সামান্যতম বা ছোট নেকের কাজকেও ছোট মনে করবে না। যদিও তা তোমার (মুসলমান) ভাইয়ের সঙ্গে হাসিমুখে সাক্ষাতের ব্যাপারটিই হোক না কেন?’ নবীজি এ কথাও বলেছেন, ‘একটি সুন্দর কথা একটি সদকার সমতুল্য।’ (মুসলিম : ২৬২৬; তিরমিজি : ১৮৩৩)।

নবীজির জামা পরিধান: নবীজি (সা.) এর কাছে সবচেয়ে পছন্দনীয় পোশাক ছিল ‘কামিস’ বা লম্বা জামা। (তিরমিজি : ১৭৬২)। হজরত ইবনে আব্বাস (রা.) বলেন, ‘নবীজি (সা.) জামা পরিধান করতেন। সেটি টাখনুর উপর পর্যন্ত প্রলম্বিত ছিল। (মুস্তাদরাকে হাকেম : ৭৪২০)।
অন্য বর্ণনায় আছে, নবীজির জামা লম্বা ছিল পায়ের গোছার অর্ধেক অথবা টাখনুর উপর পর্যন্ত। জামার হাতা ছিল কব্জি অথবা আঙ্গুলের মাথা পর্যন্ত। (শুআবুল ঈমান, বায়হাকি : ৫/১৫৪-১৫৫; মীরকাতুল মাফাতিহ : ৮/২৪৫; ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ২৭/৪০৮; বাজলুল মাজহুদ : ১৬/৪০৭)।

নবীজির লুঙ্গি ও পায়জামা পরিধান: নবীজি (সা.) বেশি লুঙ্গি পরেছেন এবং তিনি পায়জামাও কিনেছেন ও পরেছেন। একথাও বলেছেন যে, পায়জামা সতর ঢাকার বেশি উপযোগী। সাহাবায়ে কেরামও কিনেছেন ও পরেছেন। (আহমাদ : ৫/২৬৪; যাদুল মাআদ : ১/৩৯; তাবরানি, মাজমাউয যাওয়ায়েদ : ৫/১২১)।

নবীজির চাদর ব্যবহার: হজরত আনাস ইবনে মালিক (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) এর কাছে সর্বাধিক প্রিয় কাপড় হলো (ইয়ামেনে তৈরি চাদর) হিবারা। হজরত জুহাইফা (রা.) বলেন, ‘আমি নবীজি (সা.) কে লাল নকশী চাদর পরা অবস্থায় দেখেছি। আজও যেন আমি তার উভয় গোড়ালির ঔজ্জ্ব¦ল্য প্রত্যক্ষ করছি।’ (বোখারি : ৫৮১৩; মুসলিম : ১১৪৭)।

নবীজি সাদা পোশাক বেশি পছন্দ করতেন: হজরত সামুরা ইবনে জুনদুব (রা.) বলেন, নবী করিম (সা.) বলেছেন, তোমরা সাদা কাপড় পরিধান করো। কারণ, তা সর্বাধিক পবিত্র ও উত্তম। আর তা দিয়েই তোমরা মৃতদের কাফন দাও। (মুজামুল কাবির : ৯৬৪; নাসায়ি : ৫৩২৩; ইবনে মাজাহ : ১৪৭২)।

নবীজি (সা.) এমন পোশাক পরিধান করতেন যা একদিকে সতর ঢাকা হতো, অন্যদিকে সম্মান-মর্যাদা ও পোশাকে বাদশাহী সৌন্দর্য ফুটে উঠত।
নবীজির পাগড়ি ব্যবহার হজরত জাবের (রা.) বলেন, নবীজি (সা.) মক্কা বিজয়ের দিন মক্কায় প্রবেশকালে তাঁর মাথা মোবারকে কালো পাগড়ি শোভা পাচ্ছিল। অন্য বর্ণনায় আছে, ‘নবী করিম (সা.) মানুষের উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন, তখন তাঁর মাথায় ছিল কালো পাগড়ি।’

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ