• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

মসজিদে প্রবেশের দোয়া কোন জায়গা থেকে পড়বেন?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

মসজিদ আল্লাহর ঘর। পৃথিবীর শ্রেষ্ঠ স্থান। মসজিদে ইবাদত-বন্দেগি ও আমল-আজকার করা হয়। মসজিদে প্রবেশ করতে হলে পবিত্রতা ও পরিচ্ছন্নাতার সঙ্গে প্রবশে করতে হয়। অপবিত্রতা নিয়ে মসজিদে প্রবেশ জায়েজ নেই।

মসজিদের শ্রেষ্ঠত্ব সম্পর্কে আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় জায়গা হলো মসজিদ আর সবচেয়ে নিকৃষ্ট জায়গা হলো বাজার।’ (মুসলিম, হাদিস : ১৪১৪)

ADVERTISEMENT


মসজিদে প্রবেশের জন্য হাদিসে দোয়া পড়ার কথা বলা হয়েছে, তবে এই দোয়া মসজিদে প্রবেশের একেবারে শুরুতে গেট থেকে পড়তে হবে নাকি যেখানে মসজিদে প্রবেশের জন্য জুতা খুলা হয় সেখানে দোয়া পড়তে হবে?

যেখান থেকে মসজিদের অংশ শুরু

এ বিষয়ে ফুকাহায়ে কেরাম বলেন, মসজিদে প্রবেশের দোয়া গেট থেকে পড়বে না, বরং যে অংশ নামাজের জন্য নির্ধারিত সেখানে দোয়া পড়বে। অর্থাৎ যে অংশকে শরীয়তের দৃষ্টিতে মসজিদ বলা হয়। আরও সহজভাবে বলতে গেলে স্বাভাবিকভাবে শরীর অপবিত্র এমন মানুষের জন্য যে অংশে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয় এবং যেই অংশে ইতেকাফকারী ব্যক্তি প্রয়োজন ছাড়াও চলাফেরা করলে তার ইতেকাফ ভাঙ্গে না। এমন জায়গায় দোয়া পড়বে এর আগে পড়বে না। (আলমুহীতুল বুরহানী ৯/১২৫; ফাতহুল কাদীর ৫/৪৪৫, দেওবন্দ ফাতাওয়া)

মসজিদে প্রবেশের সময় যে দোয়া পড়বেন

মসজিদে প্রবেশে কিছু সুন্নত রয়েছে। দোয়া পড়ে প্রবেশের কথা হাদিসে এসেছে। মসজিদে প্রবেশের দোয়া পড়লে আল্লাহ তাআলা রহমতের বারিধারা বর্ষণ করেন।

আবদুল মালিক ইবনে সাইদ ইবনে সুওয়াইদ থেকে বর্ণিত, আমি আবু হুমাইদ (রা.) বা আবু আনসারী (রা.)-কে বলতে শুনেছি, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, তোমাদের কেউ মসজিদে প্রবেশকালে যেন সর্বপ্রথম নবী (সা.) এর ওপর সালাম পাঠ করে, অতঃপর যেন এই দোয়া বলে। -(আবু দাউদ, হাদিস : ৪৬৬)

দোয়াটি হলো-

اللَّهمَّ افتَحْ لِيْ أبوابَ رَحْمَتِك

উচ্চারণ : আল্লাহুম্মাফতাহলি আবওয়াবা রহমাতিক।

অর্থ : হে আল্লাহ! আমার জন্য আপনার রহমতের দরজাগুলো খুলে দিন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ