• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

মসজিদে হারামের নতুন খতিব শায়খ ড. ইয়াসির

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

মসজিদে হারামে খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ডা. ইয়াসির আদ দাওসারি। রাজকীয় ডিগ্রির মাধ্যমে তাঁকে এ নিয়োগ দেওয়া হয়। এখন থেকে তিনি গ্র্যান্ড মসজিদে জুমার খুতবা দেওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

বুধবার (৭ ডিসেম্বর) হারামাইন শরিফাইনের অফিসিয়াল ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়। এদিন সৌদি বাদশাহর জারি করা ফরমানে শেখ আহমাদ হুদাইফাই এবং শেখ খালিদ মুহান্নাকে মদিনার মসজিদ আল-নবাভির খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়।

মসজিদে হারামের নতুন নিয়োগ পাওয়া খতিব ডা. ইয়াসির আদ দাওসারি ২০১৯ সালের অক্টোবর থেকে মসজিদে হারামে নিয়মিত নামাজের ইমামতি করে আসছিলেন। এর আগে তিনি বিগত ২০ বছর ধরে সৌদি আরবের প্রসিদ্ধ একাধিক মসজিদে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেছেন।

শায়খ দাওসারি বর্তমান বিশ্বের অন্যতম কারিদের একজন। তিনি বিভিন্ন দেশে খ্যাতিমান কারিদের কাছে ইলমে কিরাত শিখেছেন এবং সনদ লাভ করেছেন। সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার বিচারকের দায়িত্বও পালন করে থাকেন।

শায়খ ইয়াসির আদ দাওসারি সৌদি আরব রেডিও-টেলিভিশনের অতি পরিচিত মুখ ও কণ্ঠ। তিনি নিয়মিত রেডিও-টেলিভিশনে কোরআন তেলাওয়াত করেছেন।

১৯৮০ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে জন্মগ্রহণ করেন শায়খ ড. ইয়াসির। তিনি ১৫ বছর বয়সের আগেই শায়খ বাকরি তাবারাবিশি ও শায়খ ইবরাহিম আল আখদারের কাছে পবিত্র কোরআন হেফজ সম্পন্ন করেন। পরে ইমাম মুহাম্মদ বিন সৌদি ইসলামিক ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করেন। এ বিশ্ববিদ্যালয় থেকেই তিনি তুলনামূলক আইনশাস্ত্রের ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

ছাত্রজীবনে তিনি প্রখর মেধার অধিকারী ছিলেন। শায়খ ড. আবদুল্লাহ বিন জিবরিন, সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আলে শেখ, ড. সালেহ বিন হুমাইদ (সিএসএম দেশভূক্ত বোর্ডের চেয়ারম্যান), প্রবীণ ধর্ম প্রচারক শায়খ সাদ বিন নাসের আল শাতারির কাছে শিক্ষাগ্রহণ করেন।

ড. ইয়াসির আদ দাওসারি বর্তমানে বাদশাহ সৌদি ইউনিভার্সিটির সদস্য। মুসলিম যুবকদের গ্লোবাল ইউরোপ সিম্পোজিয়ামেরও সদস্য তিনি। মাঝখানে তিনি কিছুদিন দ্য জেনারেল সেক্রেটারি অফ প্রিন্স সুলতান ইউনিভার্সিটিতে কোরআনের শিক্ষক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সৌদি আরবের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের কোরআনে কারিম শিক্ষা দিয়েছেন।

সাধারণ রীতি অনুযায়ী, মসজিদে হারামে ইমাম-খতিব হিসেবে স্থায়ীভাবে নিয়োগ পাওয়ার পর সবাই মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ পান। শায়খ ড. ইয়াসির এতদিন রিয়াদের কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে ছিলেন। সম্প্রতি তাকেও উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দেওয়া হয়েছে। দেশ-বিদেশের যুবকদের মাঝে তার প্রচুর জনপ্রিয়তা রয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ