• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

আমবয়ান-জিকিরে শুরু হয়েছে ইজতেমার দ্বিতীয় দিন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩  

সকাল থেকে সূর্যের দেখা নেই। কুয়াশার সঙ্গে কখনো কখনো বইছে পৌষের ঠান্ডা বাতাস। এর মধ্যেই টঙ্গীর তুরাগতীরে চলছে বয়ান, জিকির আর ইবাদত। আজ শনিবার সকাল থেকে এভাবেই শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন। কাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

তাবলিগ জামাতের বিবদমান বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। গতকাল শুক্রবার সকালে বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার প্রথম পর্ব। এই পর্বে অংশ নিয়েছেন জুবায়েরপন্থীরা। এরপর আগামী ২০ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত চলবে দ্বিতীয় পর্বের ইজতেমা। ওই পর্বে অংশ নেবেন সাদ কান্ধলভীর অনুসারীরা। 
আজ ভোরে ফজরের নামাজের পর মাওলানা খুরশিদ আলমের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের ইজতেমা। ইজতেমাকে ঘিরে টঙ্গীর তুরাগপাড়ে এখন হাজারো মানুষের ভিড়। ইজতেমার মাঠ ছাড়িয়ে মানুষের সমাগম আছে আশপাশের সড়ক-মহাসড়কেও। তবে কোনো হইচই বা কোলাহল নেই।

সকাল থেকে ইজতেমা মাঠ ঘুরে দেখা যায়, বিশাল শামিয়ানার নিচে খিত্তা (নির্ধারিত জায়গা) অনুসারে অবস্থান করছেন অংশগ্রহণকারীরা। মাঠে পাটি, চট দিয়ে বিছানা পেতে বসে বয়ান শুনছেন মুসল্লিরা।

ফজরের নামাজের পর শুরু হওয়া বয়ান শেষ হয় সকাল ১০টার দিকে। এরপর দ্বিতীয় বয়ান শুরু হবে জোহরের নামাজের পর। এর মাঝের সময়ে তাবলিগ জামাতের সাথীরা নিজেদের মধ্যে ইসলামি আলোচনা ও জিকির করবেন।

ইজতেমায় অংশ নিতে আসা মুসল্লিদের অনেকেই মাঠের ভেতর জায়গা পাননি। তাই অনেকে রাত পার করেছেন রাস্তায় অথবা ফুটপাতে। আজ সকাল আটটার দিকে ঢাকা-আশুলিয়া সড়কের রানাভোলা এলাকায় গিয়ে দেখা যায়, সড়কের পাশে তাঁবু টানিয়ে অবস্থান করছেন ইজতেমায় আসা মুসল্লিরা। অনেকে আবার ঠাঁই নিয়েছেন গাছের নিচে অথবা সড়কের পাশের ঢালু জায়গায়।

পঞ্চগড় থেকে আসা নাজিম উদ্দিন বলেন, গতকাল রাতে টঙ্গী পৌঁছান তিনি। কিন্তু ততক্ষণে ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ। তাই রাতে মাঠের ভেতরে ঢোকার সুযোগ না পেয়ে সড়কের পাশে চট বিছিয়ে রাত কাটিয়েছেন।
 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ