ব্রেকিং:
দুর্দান্ত ভিসে, ঐতিহাসিক জয়ে সুপার টুয়েলভে নামিবিয়া মধুমতি নদী থেকে ভাসমান মরদেহ উদ্ধার করোনায় দেড় বছরে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ২৩২ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০ মগবাজার ক্রসিংয়ে মালবাহী ট্রেন লাইনচ্যুত ফেনীতে পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ৩
  • শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

গুগল ওয়ার্কস্পেসে আসছে বড় পরিবর্তন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

গুগল ওয়ার্কস্পেসে বড় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে অনলাইন সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সোমবার (১৪ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে গুগল ওয়ার্কস্পেসের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার জেভিয়ার সলতেরিও বলেন, ‘ব্যবহারকারীরা ফ্রি এবং প্রিমিয়াম ফিচারের মাধ্যমে গুগল ওয়ার্কস্পেস ব্যবহার করতে পারবেন। এত দিন কেবল এতে প্রিমিয়াম ফিচার চালু ছিল।’

টেকক্রাঞ্চসহ অন্যান্য প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম জানিয়েছে, চলতি বছরের শেষ নাগাদ সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল বড় ধরনের পরিবর্তন আনবে। তবে জিমেইল ব্যবহারকারীরা এই পরিবর্তন বুঝতে না পারলেও ড্রাইভ এবং ডক ব্যবহারকারীরা এটি অনুভব করতে পারবেন। গুগল ওয়ার্কস্পেস তথা ডক, ড্রাইভ, শিট, মিটসহ একাধিক ফিচার ফ্রি ও প্রিমিয়াম ব্যবহার করা যাবে। তবে এই বাড়তি সেবার জন্য ব্যবহারকারীদের কী পরিমাণ ব্যায় বাড়বে সে বিষয়ে কোনো তথ্য এখন পর্যন্ত জানা যায়নি।

এক সাক্ষাৎকারে জেভিয়ার সলতেরিও এ বিষয়ে বলেন, ‘শুরু থেকেই আমাদের পণ্য বা ফিচারগুলো অপটিমাইজ করা হয়েছে ব্যবহারকারীরা যাতে সবাই মিলে এতে অংশ নিতে পারেন, একে অপরের সঙ্গে শেয়ার করতে পারেন এবং আমাদের কাছ থেকে সহজ পদ্ধতিতে সুবিধা পেতে পারেন।’

নিত্যনতুন ফিচার

গুগল ওয়ার্কস্পেস ব্যবহারের সুযোগ কেবল সব ব্যবহারকারীর জন্যই উন্মুক্ত করা হবে না, একই সঙ্গে তারা নতুন নতুন ফিচারও আনবে। এর মধ্যে অন্যতম হলো গুগল চ্যাটের আপডেট আনা হচ্ছে (যা হ্যাংআউট নামে পরিচিত)।
সোমবারের বিজ্ঞপ্তিতে প্ল্যাটফর্মটি জানিয়েছে, ‘ব্যবহারকারীর কাজ সহজ করে দিতে আমরা ওয়ার্কস্পেসে গুগল চ্যাটে আপডেট আনবো। আমাদের উদ্দেশ্য কেবল ব্যবহারকারীর প্রয়োজন মেটানো।’

একই সঙ্গে বলা হয়েছে, ব্যবহারকারীর ইন্টারফেসেও উল্লেখযোগ্য পরিবর্তন আনা হবে। একই সঙ্গে গুগল ওয়ার্কস্পেসে নতুন নতুন ফিচার আনার সিদ্ধান্ত নেওয়া হয় ২০২০ সালের অক্টোবরে।

এ প্রসঙ্গে জেভিয়ার সলতেরিও বলেন, ‘গত বছরের অক্টোবরে আমরা যোগাযোগ ও সহায়ক পণ্য এবং আমাদের ব্যবসার জন্য নতুন পরিচয় ও ব্র্যান্ড তৈরির আভাস দিয়েছিলাম। এর অর্থ এটা যে গুগল ওয়ার্কস্পেসের মাধ্যমে আমরা ব্যবহারকারীদের সুবিধা আরও বাড়িয়ে দেবো এবং নতুন পণ্য বা ফিচার উন্মুক্ত করবো।’

কয়েকটি প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যমে বলা হয়েছে, গুগল চ্যাটের আপডেট করা হলে ব্যবহারকারী আরও ভালোভাবে অনলাইনে তাদের কাজ সম্পন্ন করতে পারবেন। যদিও এতে অনেকগুলো সহায়ক টুল বা ফিচার রয়েছে। কিন্তু গুগল বলছে, একাধিক ফাইল এবং টাস্কের মাধ্যমে ব্যবহারকারী আগের তুলনায় ভালো স্পেস পাবেন।

গুগল চ্যাটের আপডেট ছাড়াও আরও অনেক ফিচার চালুর কথাও জানানো হয়েছে। এর অন্যতম হলো গুগল মিট। বলা হয়েছে, গুগল মিটে অনেকগুলো বড় ধরনের পরিবর্তন আনা হবে। যেমন স্ক্রিন শেয়ারিং, পোলস, মিটিং চ্যাট, হ্যান্ড রেইজ এবং কোয়েশ্চেন-অ্যানসার সেশনসহ একাধিক অপশনে আসবে পরিবর্তন। ফিচারটি চলতি বছরের সেপ্টেম্বর থেকে চালু করা হবে।

টেকক্রাঞ্চের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ব্যবহারকারীর তথ্যের সুরক্ষার জন্য আগামীতে গুগল আরও উন্নত সার্ভিস নিয়ে আসবে। ইতোমধ্যে ফ্লোক্রিপ্ট, ফিউচার-এক্স, থালস এবং ভার্চুর সঙ্গে ব্যবসায়িক অংশীদারিত্বের চুক্তি হয়েছে।

গুগলের বিপণন ব্যবস্থাপনা বিভাগের পরিচালক কার্তিক লক্ষ্মীনারায়ণ ও এরিকা ট্রাউটম্যান সোমবার এক ঘোষণায় বলেন, ‘ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দেওয়া জন্য প্ল্যাটফর্মটি দুর্নিবার গতিতে কাজ করে যাচ্ছে। স্মার্টফোন কিংবা কম্পিউটারে কাজ করতে প্রায়ই ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে যায়। এতে অনেকেই অভিযোগ করেন। আমরা গুগলের ওয়েবভিত্তিক সহায়ক ফিচার, স্মার্টফোনে কনটেন্ট অ্যাক্সেস করার সুবিধা এবং এনক্রিপ্টেড ফাইল শেয়ার উন্নত করার কাজ করছি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ