• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধ হচ্ছে কাল থেকে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২১  

আগামীকাল থেকে যেকোনো সময় বন্ধ হয়ে যাবে নতুন কেনা অনিবন্ধিত মোবাইল ফোন। তবে ১ অক্টোবরের আগে যারা ফোন কিনেছে তাদের ফোন সয়ংক্রিয়ভাবে নিবন্ধন হয়ে যাবে। একই সঙ্গে এখন থেকে অনিবন্ধিত মোবাইল উৎপাদন বা আমদানি বা ক্রয়-বিক্রয় করলে টেলিযোগাযোগ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির কমিশনার এ কে এম শহিদুজ্জামান বলেন, যে সব ফোন বিটিআরসিকে ট্যাক্স-রাজস্ব না দিয়ে আমদানি করা হয়েছে সেগুলো অবৈধ। এই অবৈধ ফোন যখন চালু করতে যাবে গ্রাহকের কাছে বিটিআরসির সিস্টেম থেকে মেসেজ চলে যাবে। সেখানে জানানো হবে যে, আপনার ফোনটি বৈধ নয় তাই নবায়ন করা যাচ্ছে না, যে কোন সময় বন্ধ হয়ে যেতে পারে। তখন ওই গ্রাহক যেখান থেকে মোবাইল কিনেছে সেখান থেকে পাল্টিয়ে আনতে হবে অথবা টাকা ফেরত আনতে হবে। তবে কোনো গ্রাহক হয়রানি হবে না।

তিনি বলেন, কালকে থেকে যারা নতুন মোবাইল কিনবে সেটি যদি বৈধ না হয় শুধু তার কাছেই মেসেজ যাবে, এটি সাথে সাথে বন্ধ হয়ে যাবে না। কত সময় বা কয়দিন পর এটি বন্ধ হবে এর কোন নির্দিষ্ট সময় ঠিক করা হয়নি। আমরা গ্রাহক ও দোকানদার সবাইকে সুযোগ দিতে চাই। আমরা ভেনডর ও মেনুফ্যাকচারারদের সাথেও মিটিং করেছি। এছাড়া গ্রাহকদের সচেতন করতে ক্যাম্পেইন করবো। 

বিটিআরসির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিটিআরসি কর্তৃক জাতীয় পরিচয়পত্র ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ/প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত বা আমদানি করা মোবাইল ব্যবহার বন্ধের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত, ব্যবহৃত মোবাইল চুরি ও অবৈধ ব্যবহার রোধ এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে সহায়তার জন্য গত ১ জুলাই ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্টাারের (এনইআইআর) কার্যক্রম শুরু করা হয়েছে। আগামীকাল ১ অক্টোবর থেকে সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে। 

বিজ্ঞাপ্তিতে বলা হয়, মোবাইল ক্রয়ের আগে মেসেজ অপশন থেকে KYD ও ১৫ ডিজিটের IMEI নম্বর লিখে (উদাহরণ-কণউ ১২৩৪৫৬৭৮৯০১২৩৪৫) ১৬০০২ নম্বরে পাঠিয়ে বৈধতা যাচাই করে নেওয়ার অনুরোধ জানানো হচ্ছে। এছাড়া বৈধভাবে বিদেশ থেকে ব্যক্তিগতভাবে আনীত অথবা ক্রয়কৃত অথবা উপহার প্রাপ্ত অনুমোদিত মোবাইল ব্যবহারের আগে www.neir.btrc.gov.bd}http://www.neir.btrc.gov.bd/ ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে। একই সঙ্গে কোনো আমদানিকারক/স্থানীয়ভাবে মোবাইল সংযোজন ও উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক অনিবন্ধিত মোবাইল উৎপাদন/আমদানি এবং কোনো বিক্রেতা কর্তৃক অনিবন্ধিত মোবাইল বিক্রি না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে। কোনো বিক্রেতা অবৈধ কোনো মোবাইল বিক্রি করলে ক্রেতার দাবি অনুযায়ী মোবাইলের মূল্য ফেরত দিতে হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ