• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সিরিজ জিততে বাংলাদেশের টার্গেট ৯৪ রান

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২১  

মিরপুরের যে উইকেট নিয়ে এত আলোচনা। চতুর্থ টি-টোয়েন্টিতে সেই উইকেটই বড় ভূমিকা রাখলো আবার! টার্নিং ও বেশি শ্লথ হয়ে যাওয়া পিচে শুরু থেকেই ভুগেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের স্পিন বোলিংয়ের সামনে করতে পেরেছে মাত্র ৯৩ রান। ফলে সিরিজ জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য এখন ৯৪ রান।

টস জিতে ব্যাটিং নিলেও বাংলাদেশের স্পিনারদের সামনে কিছুতেই হাত খুলতে পারেনি কিউই ব্যাটসম্যানরা। বরং ধীর গতির ব্যাটিংয়েই মনোযোগী হতে হয়েছে। বাকিরা ব্যর্থ হলেও এক উইল ইয়াংয়ের ৪৮ বলে করা ৪৬ রানই মান বাঁচায় সফরকারীদের।

মিরপুরে টার্ন দেখা গেছে প্রথম ওভারেই। শুরুর ধসটাই এনে দিয়েছেন নাসুম। তার ঘূর্ণিতে পুরোপুরি পরাস্ত হন রাচিন রবীন্দ্র। শুরুর ওভারেই টপ এজ হয়ে এই ওপেনার ফেরেন শূন্য রানে।

পরের ওভারে আগ্রাসী হয়ে রান তুলেছিলেন ফিন অ্যালেন। বার বার রিভার্স সুইপকেই অস্ত্র হিসেবে ব্যবহার করতে চেয়েছিলেন। ২.৪ ওভারে নাসুমের বলে এই রিভার্স সুইপই কাল হয়ে আসে তার। পয়েন্টে তার ক্যাচ তুলে নেন সাইফ। ফিন অ্যালেন ৮ বলে ১২ রানে ফিরেছেন সাজঘরে।

ক্রিজে বাম-ডান কম্বিনেশন রাখতে আগে নেমে ধীর গতির ব্যাটিংয়ে প্রাথমিক ধাক্কা সামাল দিতে সক্ষম হন টম ল্যাথাম। উইল ইয়াংকে সঙ্গে নিয়ে যোগ করেন ৩৫ রান।

১০.৩ ওভারে মেহেদী হাসানের ‍ঘূর্ণিতে ভাঙে এই জুটি। ল্যাথাম অনেকটা এগিয়ে খেলতে চেয়েছিলেন। কিন্তু বলের টার্নে পুরোপুরি পরাস্ত হওয়ায় তাকে স্টাম্পড করে দেন সোহান। ২৬ বলে কিউই অধিনায়ক ফেরেন ২১ রানে।

নাসুমের ঘূর্ণিতে এর পর কুলিয়ে উঠতে পারেননি হেনরি নিকোলস, কলিন ডি গ্র্যান্ড হোমও। পর পর দুই বলে ফেরেন দুজন। তাতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় কিউইরা। 

এক প্রান্ত আগলে উইল ইয়াং স্কোরবোর্ড সমৃদ্ধ করার দিকে মনোযোগী হলেও সঙ্গী না থাকায় স্কোরটা বড় হয়নি। টম ব্লান্ডেল তাকে সঙ্গ দেওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু মোস্তাফিজের স্লোয়ারে সাজঘরে ফিরতে হয় তাকেও। পরেরে উইকেটটি অবশ্য মোস্তাফিজের অসাধারণ ক্যাচের ফসল। কোল ম্যাকনকির ফিরতি ক্যাচ দারুণ দক্ষতায় নিতে পারায় ৭৪ রানেই ৭ উইকেট হারিয়ে বসে নিউজিল্যান্ড। এর পর এজাজ প্যাটেলকে সাইফউদ্দিন বোল্ড করলে কিউইদের অল্পতেই বেঁধে রাখতে সফল হয়েছে বাংলাদেশ।     

মূলত ইয়াংয়ের প্রচেষ্টাতেই শেষ দিকে রান বেড়েছে সফরকারীদের। ৯৩ রানে মোস্তাফিজ তাকে ফেরালে ১৯.৩ ওভারে ব্লেয়ারকেও বিদায় দিয়ে কিউই ব্যাটিংয়ের লেজ ছেঁটে দেন কাটার মাস্টার।

৪ ওভারে ১০ রান দিয়ে সর্বোচ্চ ৪ উইকেট নাসুম আহমেদের। ৩.৩ ওভারে ১২ রান দিয়ে ৪টি নিয়েছেন মোস্তাফিজও।  একটি করে উইকেট মেহেদী ও সাইফউদ্দিনের। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ