• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বিকালে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব শুরু

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২১  

টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২১ এর সুপার টুয়েলভ তথা মূলপর্ব শুরু হচ্ছে আজ শনিবার (২৩ অক্টোবর) থেকে। আজ রয়েছে দুটি ম্যাচ। দিনের প্রথম ম্যাচে বিকেল চারটায় মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। আর রাত ৮টায় অপর ম্যাচে লড়বে ২০১৬ সালের রোমাঞ্চকর ফাইনালিস্ট ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। দুটি ম্যাচই দেখা যাবে বিটিভি, গাজী টিভি, টি-স্পোর্টস, পিটিভি স্পোর্টস ও স্টার স্পোর্টসে।

তবে ক্রিকেটপ্রেমীরা উচ্ছ্বসিত ইংল্যান্ড-উইন্ডিজ ম্যাচ নিয়ে। কারণ, ২০১৬ সালের ফাইনালে কলকাতার ইডেন গার্ডেনসে মুখোমুখি হয়েছিল দল দুটি। যেখানে শেষ ওভারে জেতার জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ১৯ রান। যা ছিল কঠিনই। কিন্তু ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসের করা শেষ ওভারের প্রথম চার বলে চার ছক্কা মেরে কার্লোস ব্রাথওয়েট অবিশ্বাস্যভাবে শিরোপা জিতিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজকে। আজ আবার মুখোমুখি দল দুটি। এ যেন টি-টোয়েন্টি বিশ্বকাপ সবশেষ সেখানে শেষ হয়েছিল, সেখান থেকেই শুরু হচ্ছে। ইডেন গার্ডেনসের সেই রোমাঞ্চের পুনরাবৃত্তি হয় কিনা আজ দেখার বিষয়।

অবশ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে পাঁচবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তবে, একবারও তারা হারাতে পারেনি ক্যারিবিয়ানদের। সব মিলিয়ে ইংল্যান্ড-উইন্ডিজ ১৮টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ইংল্যান্ডের জয় ৭টিতে। ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ১১টিতে।

তবে দুবাইতে সুখস্মৃতি নেই ওয়েস্ট ইন্ডিজের। এখানে তারা এর আগে দুটি ম্যাচ খেলেছে। দুটিতেই হেরেছে। অন্যদিকে ইংল্যান্ড দুবাইতে খেলেছে ছয়টি ম্যাচ। তার মধ্যে চারটিতে জিতেছে। হেরেছে দুটিতে। আজ জয় কাদের পক্ষে যায় দেখার বিষয়। অন্যদিকে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে দ্বিতীয়বার মুখোমুখি হচ্ছে। ২০১২ সালে বিশ্বকাপে প্রথম দেখায় প্রোটিয়াদের সহজেই হারিয়েছিল অজিরা।

তবে ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো শিরোপা জিততে পারেনি। আগের ছয় আসরে ফাইনালে উঠেছিল তারা একবারই। তাও ২০১০ সালে। সেবার ইংল্যান্ডের কাছে হেরে রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের।

দ. আফ্রিকা-অস্ট্রেলিয়ার আজকেই এই ম্যাচে নজর থাকবে ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যাডাম জাম্পা ও অ্যাস্টন অ্যাগারেদের মতো খেলোয়াড়দের দিকে। অন্যদিকে নজর থাকবে তাবরেজ শামসি ও কাগিসু রাবাদার দিকে। আর একটি উইকেট পেলেই শামসি এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি উইকেট শিকারের কীর্তি গড়বেন। এ পর্যন্ত তিনি নিয়েছেন ২৮ উইকেট। আর ২০২০ সালের শুরু থেকে এ পর্যন্ত নিয়েছেন ৩৭ উইকেট! তার পরে আছেন অ্যাস্টন অ্যাগার (২৫ উইকেট) ও অ্যাডাম জাম্পা (২৪ উইকেট)।

এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভে যাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল বাংলাদেশের। সব শঙ্কা পেরিয়ে সপ্তমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে লড়তে যাচ্ছে বাংলাদেশ। মজার ব্যাপার হলো ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার পর বিশ্বের যে ৬ জন খেলোয়াড় সবগুলো আসরেই খেলেছেন, তাদের তিনজনই বাংলাদেশের। তারা হলেন- সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। বাকি তিনজন হলেন ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো ও রোহিত শর্মা। এখন দেখার বিষয় সাকিব, মুশফিক ও মাহমুদউল্লাহদের অভিজ্ঞতায় ঝুলিতে ভর করে এবং তরুণদের জ্বলে ওঠার সম্ভাবনায় ভেলায় ভেসে বাংলাদেশ এবারের বিশ্বকাপে কতোদূর যেতে পারে। মূলপর্ব তথা সুপার টুয়েলভে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের পাঁচটি খেলার মধ্যে দুটি করে খেলা শারজাহ ও আবুধাবিতে। শেষটি হবে দুবাইয়ে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ