• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

ফাইনালে অজি-কিউইদের সম্ভাব্য একাদশ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১  

কেন উইলিয়ামসন নাকি অ্যারন ফিঞ্চ, কে হাসবেন শেষ হাসি— এমন একটা প্রশ্ন ভক্ত-সমর্থকদের মনে আসতেই পারে! আর তারাও তাদের নিজের যুক্তি, তর্ক আর বিশ্লেষণে এটাও বুঝিয়ে দিতে পারেন যে তার সমর্থন করা দলটিই জিততে চলেছে বিশ্বকাপ। কিন্তু আসলে কার হাতে উঠবে রুপালি ট্রফিটি? কে হচ্ছেন সপ্তম আসরের ষষ্ঠ বিশ্ব চ্যাম্পিয়ন?

অধীর আগ্রহ এবং ক্রীড়াপ্রেমীদের তালিকায় সবার ওপরের দিকে থাকা প্রশ্নটার উত্তর পাওয়া যাবে আজ রাতেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নামার আগেই অজি কিংবা কিউইরা মাতবে তাদের প্রথম শিরোপা নিয়ে উদযাপনে। এর আগে অবশ্য রাত ৮টায় ব্যাটে-বলের জম্পেশ লড়াইয়ে মুখোমুখি হবে দুদল।

বিশ্বকাপের শিরোপা তার ওপর প্রথম বার উচিয়ে ধরার উপলক্ষ— কেউ কাউকে যে ছেড়ে কথা বলবে না সেটা অনুমিতই। তাছাড়া তাসমান পাড়ের দুই দেশের মাঠের লড়াইটা এমনিতেই উত্তাপ ছড়ায়। ঠান্ডা, ধীর এবং অভিজ্ঞ কিউইরা দ্রুত এবং বুড়ো দল খ্যাত অস্ট্রেলিয়ার বিপক্ষে কাদের নিয়ে নামবেন? শিরোপা উদ্ধারের লড়াইয়ে ধারাবাহিক কিউইদের পরাস্ত করতে কতটা পরিবর্তনই বা আনছেন অজিরা?

পাকিস্তানের কাছে হারার পর টানা পাঁচ জয়ে ফাইনালে কিউইরা। সেমিফাইনালে ইংল্যান্ডকেও তারা হারিয়েছে দারুণ ভাবে। কিন্তু কিউইদের দুঃসংবাদ তাদের অন্যতম উইকেটকিপার ডেভন কনওয়েকে পাচ্ছে না ফাইনালে। অদ্ভুতভাবে হাত ভেঙে কয়েক মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন কনওয়ে। তাই উইনিং কম্বিনেশন ভেঙে তার জায়গায় কিউই একাদশে আসতে পারে টিম সেইফোর্ট। বিপরীতে পাকিস্তানকে হারানো দল নিয়েই ফাইনালে নামতে পারেন অজিরা। তবে বোলিং কম্বিনেশনে ঘাটতি থাকায় সে জায়গাটা পূরণ করতে পারেন মিচেল মার্শ ও মার্কাস স্টয়নিস। পাকিস্তানকে হারানোর নায়ক ওয়েড এদিনও খেলবেন ৭ নম্বরে।

টি-টোয়েন্টি ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে এগিয়ে অজিরাই। ১৪ ম্যাাচে মুখোমুখি দেখায় ৯বার জিতেছে অজিরা। পাঁচ জয় কিউইদের। আর বিশ্বকাপের মঞ্চে একবার দেখা হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। অবশ্য সেই ম্যাচে জয় পেয়েছিলো কিউই দলটি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। গেল তিন বছরে তিন ফরম্যাটের বিশ্বকাপের সবকটিতেই ফাইনালিস্ট তারা। এবার তাদের মুখোমুখি ২০১৫ সালের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভিন্ন ফরম্যাটে ভিন্ন মঞ্চে তারা লড়বে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে।

এবার কি ইতিহাস গড়তে চলেছেন অজিরা নাকি ২০১০ সালের পূনরাবৃত্তি করবে তারা? নাকি পরিসংখ্যান আর অভিজ্ঞতার ঝুলিকে বুড়ো আঙুল দেখিয়ে কিউইরা নিয়ে নেবেন তাদের ওয়ানডে বিশ্বকাপ খোয়ানোর প্রতিশোধ? সবটাই শুধু প্রশ্ন। উত্তর পেতে করতে হবে অপেক্ষা।

হিসেবের শেষ সময়ের খেরোখাতায় অবশ্য এখন এই একটা সমাধান কষারই বাকি— কার হাতে উঠছে শিরোপা? ক্রিকেট বিশ্বের মারমার কাটকাট সংস্করণে আর যাই হোক অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ড— যে দলই জিতুক, নতুন চ্যাম্পিয়ন পাবে বিশ্ব। আর তাসমান সাগরপাড়ের দুই দলের প্রতিদ্বন্দ্বিতা যে উপভোগ্য হবে, তা না বললেও চলে। তবে শেষটা দেখার অপেক্ষা— কার ঘরে যাচ্ছে এবারের রুপালি ট্রফি!

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা ও জস হ্যাজেলউড।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, ড্যারেল মিচেল, টিম সেইফোর্ট, গ্লেন ফিলিপস, জেমি নিশাম, মিচেল সেন্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইস সৌদি ও ট্রেন্ট বোল্ট।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ