• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ইংল্যান্ড দলে বাংলাদেশের ছেলে রবিন দাস

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩ জুন ২০২২  

তিনি নিকষ্যি বাংলাদেশি। কিন্তু ক্রিকেট খেলেন ইংল্যান্ডের হয়ে! বৃহস্পতিবারের লর্ডস মাঠ দেখেও গেলো তাকে। চমকিত হওয়ার মতো ঘটনাই বটে। একদা ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন এক বাঙালি। ঘটনাচক্রে, তিনিই এখন ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসক। কিন্তু ভারতীয় দলে এখন কোনও বাঙালি ক্রিকেটার নেই! কিন্তু বাঙালি ক্রিকেটার আছেন ইংল্যান্ড দলে। চমক!

বৃহস্পতিবার লর্ডসে শুরু হয়েছে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট। ৩৮তম ওভারে ফিল্ডিং করতে নামলেন এক তরুণ। কিন্তু তার জার্সিতে না আছে কোনও নাম, না আছে নম্বর। খোঁজ নিয়ে জানা গেল, তার নাম ‘রবিন জেমস দাস’। নিখাদ বাংলাদেশি।

রবিন অতিরিক্ত ফিল্ডার হিসাবে মাঠে নেমেছিলেন বৃহস্পতিবার। যদিও মাত্র চারটি ডেলিভারির সময় মাঠে ছিলেন তিনি। রবিন যখন মাঠে নামেন, তখন লর্ডস টেস্টে প্রথম একদশে সুযোগ না-পাওয়া হ্যারি ব্রুক এবং ক্রেগ ওভারটন অতিরিক্ত ফিল্ডার হিসাবে মাঠে ছিলেন। বাইরে গিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। তার পরেও ম্যাটি পট্স চোট পাওয়ায় তৃতীয় একজন ক্রিকেটার দরকার ছিল। তার জায়গাতেই ফিল্ডিং করেন রবিন। পটসের অসমাপ্ত ওভার শেষ করেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। সেই ওভার শেষ হতেই মূল দলের ব্রড মাঠে ফেরেন এবং রবিন উঠে যান। ঘটনাচক্রে, ইংল্যান্ডের ১৩ জনের যে দল ঘোষণা করা হয়েছিল নিউজিল্যান্ড সিরিজের জন্য, সেই দলে রবিনের নাম নেই! কিন্তু আপৎকালীন পরিস্থিতিতে তাকে মাঠে নামতে বলে টিম ম্যানেজমেন্ট।

রবিনের জন্ম ইংল্যান্ডের লেটনস্টোনে। কিন্তু তার শিকড় বাংলাদেশে। বাবার জন্ম বাংলাদেশের সুনামগঞ্জে। ব্রেন্টউড স্কুলে পড়াশোনা করেছেন। রবিনের বয়স ২০ বছর। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলেন এসেক্সের হয়ে। এখনও পর্যন্ত মাত্র একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রবিন। ২০২০ সালের সেই ম্যাচে তিনি করেছিলেন ৭ রান। তবে ২০১৮ সালে এসেক্সের অনূর্ধ্ব-১৬ দলের হয়ে দ্বিশতরান করেছিলেন এই বাঙালি। এসেক্স দ্বিতীয় একাদশের হয়েও খেলেছেন তিনি।

বস্তুত, তিনি লর্ডসে ফিল্ডিং করতে নামার পর এসেক্স কাউন্টি টুইটারে রবিনকে শুভেচ্ছাও জানিয়েছে। কাউন্টির তরফে ইংল্যান্ডের হয়ে ‘টুয়েলফ্থ ম্যান ডিউটি’ করার জন্য রবিন এবং তার সতীর্থ নিখিল গোরান্টলাকে শুভেচ্ছা জানানো হয়েছে। যা থেকে স্পষ্ট যে, ইংল্যান্ডের হয়ে এই বাঙালির মাঠে নামাকে গুরুত্ব দিয়েই দেখছে তার কাউন্টি।

প্রসঙ্গত, এসেক্সের দ্বিতীয় একাদশের হয়ে খেলেন রবিনের দাদা জোনাথন জয় দাস। তিনি উইকেটরক্ষক। এসেক্সের ক্রিকেট বোর্ডের ডিরেক্টর জাওয়ার আলি বলেছেন, “ভাল লাগছে ব্রিটিশ-বাংলাদেশি ক্রিকেটারদের ইংল্যান্ডের সর্বোচ্চ পর্যায়ে খেলতে দেখে। আশা করব ভবিষ্যতে রবিন ইংল্যান্ডের হয়েও খেলবে।”

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ