• রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

সৌদিকে হারালো পোল্যান্ড, চাপ বাড়লো আর্জেন্টিনার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

 

পোল্যান্ডের বিপক্ষে জিতলে নকআউট পর্বের টিকিট নিশ্চিত হয়ে যেত সৌদি আরবের। তখন রানার্স-আপ হিসেবে পোল্যান্ড ও মেক্সিকো হতো আর্জেন্টিনার প্রতিদ্বন্দ্বী। কিন্তু হার্ভ রেনার্ডের শিষ্যদের বিপক্ষে লেওয়ানডোস্কির পোল্যান্ড ২-০ গোলে জেতায় চাপ বেড়েছে লিওনেল মেসিদের ওপর। পোল্যান্ড-মেক্সিকোর পাশাপাশি সৌদি আরবও এখন মেসিদের প্রতিযোগী।

‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলে ৪ পয়েন্ট নিয়ে পোল্যান্ড সবার শীর্ষে ও ৩ পয়েন্ট নিয়ে সৌদি আরব দুইয়ে আছে। তিনে থাকা মেক্সিকোর পয়েন্ট এক। প্রথম দুই দলের ম্যাচ বাকি একটি করে। প্রথম ম্যাচে হারা আর্জেন্টিনা ও মেক্সিকোর ম্যাচ বাকি দুটি করে। অর্থাৎ পোল্যান্ড আর্জেন্টিনার সঙ্গে ও সৌদি আরব মেক্সিকোর সঙ্গে জিতলে টুর্নামেন্ট থেকে বাদ পড়তে হবে লিওনেল স্ক্যালোনির শিষ্যদের।

আগের ম্যাচে ফুটবল পরাশক্তি আর্জেন্টিনার বিপক্ষে পিছিয়ে পড়েও ২-১ গোলে জিতেছিল সৌদি আরব। সেই জয়ের আত্মবিশ্বাস নিয়েই শনিবার (২৬ নভেম্বর) পোল্যান্ডের বিপক্ষে খেলতে নামে তারা। পোলিশদের বিপক্ষে প্রথমে পিছিয়ে পড়ে তারা। ম্যাচে সমতায় ফেরার সুযোগও পেয়েছিল আগের ম্যাচে লিওনেল মেসিদের হারানো সৌদি। কিন্তু পেনাল্টি মিস করার আক্ষেপ নিয়ে পিছিয়ে থেকেই বিরতিতে যেতে হয় তাদের।

এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচের ১৪ মিনিটে আক্রমণে উঠে গোলরক্ষক ওজসিচ সেজেসনির কঠিন পরীক্ষা নেয় তারা। প্রথমার্ধে পোল্যান্ড একমাত্র আক্রমণটি করে ম্যাচের ২৬ মিনিটে। কর্নারের দিক থেকে পিওতর জিলিনস্কির শট যায় ক্রিস্টিয়ান বিয়েলিকের কাছে। সেই বলে হেড করলে বিপদ প্রতিহত করেন সৌদি আরবের ফরোয়ার্ড আল শেহরি। ফলে হতাশ হতে হয় এখনও জয়ের মুখ না দেখা পোল্যান্ডকে। আগের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল তারা।

ম্যাচের ৩৯ মিনিটে গোলের দেখা পায় পোল্যান্ড। পোলিশ গোলরক্ষকের ছুড়ে দেয়া বল নিয়ে মুহূর্তের মধ্যে আক্রমণে ওঠে তারা। সৌদি আরবের ডি-বক্সের ভেতর এসে বাধা পায় তারা, কিন্তু আক্রমণ থামেনি। সেই বলেই গোল করেন পিওতর। সঙ্গে সঙ্গে যেন মাথায় হাত পড়ে আগের ম্যাচে আর্জেন্টিনাকে স্তব্ধ করে দেয়া দলটির।

কিছুক্ষণ পরই সমতায় ফেরার সুযোগ পেয়েছিল সৌদি আরব। আল শাহরিকে ফাউল করলে পোল্যান্ডের বিপক্ষে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সেখান থেকে গোল করতে ব্যর্থ হন সালেম আলদাওসারি। তার নেয়া শট ঝাঁপিয়ে পড়ে ফিরিয়ে দেন ওজসিচ সেজেসনি। সৌদি আরবের ফিরতি শটও যায় পোস্টের ওপর দিয়ে।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে একের পর এক আক্রমণ করলেও গোলের মুখ দেখেনি হার্ভ রেনার্দের শিষ্যরা। উল্টো ৮২ মিনিটের সময় আরেকটি গোল হজম করে তারা। এ সময় পোল্যান্ডের হয়ে জালের দেখা পান দলের সবচেয়ে বড় তারকা রবার্ট লেওয়ান্ডোভস্কি।

 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ