• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় আর্জেন্টিনা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২২  

পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে মেসির আর্জেন্টিনা। আর এই জয়ের মাধ্যমে গ্রুপ সেরা হয়ে নকআউট পর্বে উঠে গেল আর্জেন্টিনা। প্রথমার্ধে লিওনেল মেসির পেনাল্টি ঠেকিয়ে আলবিসেলেস্তেদের বড় একটা ভয়ই দেখিয়েছিলেন পোল্যান্ড গোলরক্ষক। তবে আর্জেন্টিনা সে ভয়, সে শঙ্কা উড়িয়ে দিয়েছে দ্বিতীয় রাউন্ডের পারফর্ম্যান্সে। অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার আর ইউলিয়ান অ্যালভারেজের দারুণ দুটো গোলে জয় তুলে নিয়েছে ২-০ গোলে।

পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে এদিন শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে লিওনেল স্কালোনির শিষ্যরা। ম্যাচের প্রথমার্ধে আরামেই কাটিয়ে দেন আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। আর্জেন্টিনার আক্রমণভাগ ব্যস্ত করে রাখে পোল্যান্ডের রক্ষণকে।

আক্রমণের পর আক্রমণ করেও কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না আর্জেন্টিনা। প্রথমার্ধের ৩৯ মিনিটে মেসি পোল্যান্ড গোলরক্ষক কর্তৃক ডি-বক্সে ফাউলের শিকার হলে ভিএআরের কল্যাণে পেনাল্টি পায় আর্জেন্টিনা। কিন্তু সেখান থেকে গোল করতে ব্যর্থ হন বিশ্বসেরা ফুটবলার। যার পুরো কৃতিত্ব দিতে হবে পোলিশ গোলরক্ষককে।

এরপর আর গোল করতে পারেনি কোনও দলই। গোলশূন্য থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা ও পোল্যান্ড। বিরতি থেকে ফিরেই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় আলবিসেলেস্তেরা। ৪৭তম মিনিটে নাহুয়েল মলিনার পাস থেকে ওয়ানটাচে দুর্দান্ত গোল করে দলকে এগিয়ে দেন ব্রাইটন মিডফিল্ডার ম্যাক অ্যালিস্টার।

আর্জেন্টিনার জার্সি গায়ে এ বছরই অভিষেক হয় ব্রাইটনের এই মিডফিল্ডারের। ইংলিশ লিগে দারুণ খেলেই কোচ লিওনেল স্কালোনির নজর কাড়েন তিনি। বিশ্বকাপে প্রথম ম্যাচে বেঞ্চে থাকলেও টানা দুই ম্যাচে শুরু করলেন তিনি। আর দ্বিতীয় ম্যাচে এসেই কোচের আস্থার প্রতিদান দিলেন। দারুণ এক গোল করে দলকে এগিয়ে দিলেন।

এরপর ম্যাচের ৬৭তম মিনিটে এনজো ফার্নান্দেজের পাস থেকে আর্জেন্টিনার লিডকে দ্বিগুণ করেন ম্যানসিটি স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ। ডু অর ডাই ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে কোচ তার ওপর আস্থা রেখে মার্টিনেজের পরিবর্তে একাদশে তাকে সুযোগ দেন। সেই সুযোগের সদ্ব্যবহার করলেন তিনি।

আর্জেন্টিনার হয়ে ২০২১ সালে অভিষেক হলেও ২০২২ সাল থেকেই নিয়মিত সুযোগ পেতে শুরু করেন এই স্ট্রাইকার। জাতীয় দলের জার্সি গায়ে মোট ৪ গোল করলেন এই স্ট্রাইকার।

এরপর আক্রমণ আর আক্রমণে পোলিশ রক্ষণকে ব্যতিব্যস্ত করে রাখে আর্জেন্টিনা। কিন্তু আর গোলের দেখা পায়নি কোনও দলই। তাই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। এ জয়ে আর্জেন্টিনা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করল। তাদের সঙ্গে

নকআউটে আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে পেল ডি গ্রুপের রানার্সআপ এশিয়ার দেশ অস্ট্রেলিয়াকে। যে ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী শনিবার (৩ ডিসেম্বর) আহমেদ বিন আলী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায়।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ