• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

উরুগুয়েকে কাঁদিয়ে শেষ ষোলোতে কোরিয়া

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২২  

গতকাল ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল জাপান। আর আজকে দক্ষিণ কোরিয়া।

শেষ ষোলো নিশ্চিতের লড়াইয়ে ঘানাকে ২ গোল দিয়ে রাউন্ড অফ সিক্সটিনে এক পা দিয়েই রেখেছিল উরুগুয়ে। আরেক ম্যাচে দক্ষিণ কোরিয়া ১-১ গোলে ড্র করতে যাচ্ছিল পর্তুগালের বিপক্ষে।

তবে অতিরিক্ত সময়ে উরুগুয়ের স্বপ্ন ভেঙে দেন কোরিয়ান মিডফিল্ডার হুয়ান হি চাং। পর্তুগালের সঙ্গে নিশ্চিত ড্রয়ের ম্যাচে অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে করে বসেন দুর্দান্ত এক গোল! আর এতেই পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে জয় বাগিয়ে উরুগুয়েকে ছিটকে দিয়ে শেষ ষোল নিশ্চিত হয় কোরিয়ার।

অন্য ম্যাচে উরুগুয়ে ২-০ গোলে ঘানাকে হারিয়ে কোরিয়ার সমান পয়েন্ট ও গোল ব্যবধান সমান হলেও, ৩ ম্যাচে কোরিয়ার চেয়ে মোট গোল কম করায় ছিটকে যায়।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শুক্রবার (২ ডিসেম্বর) রোনালদোরা হেরেছে ২-১ গোলে। দক্ষিণ কোরিয়ার হয়ে গোল করেছেন কিম ইউং ওন ও হুয়াং হে চান। পর্তুগালের হয়ে গোল করেছেন রিকার্ডো হোর্তা।

এডুকেশন সিটি স্টেডিয়ামে শুরুতে আক্রমণে যায় ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। এর ফলও তারা পেয়ে যায় ম্যাচের ৫ মিনিটের মাথায়। এ সময় দৃষ্টিনন্দন এক গোলে দলকে এগিয়ে নেন রিকার্ডো হোর্তা। অবশ্য গোলটি তৈরির প্রধান কারিগর দিয়োগো দালত। লম্বা পাস টেনে নিয়ে হোর্তাকে বল বাড়িয়ে দেন দালত। বল জালে জড়াতে ভুল করেননি হোর্তা।

ম্যাচের ২৫তম মিনিটে স্কোরলাইন বড় করার সযোগ নষ্ট করে পর্তুগাল। উল্টো ২ মিনিট পরই সমতায় ফেরে দক্ষিণ কোরিয়া। পর্তুগাল রক্ষণের দুর্বলতার সুযোগেই গোলটি করেন কিম ইউং ওন। ম্যাচের ৪৩তম মিনিটে সুযোগ নষ্ট করেন ক্রিস্টিয়ানো রোনালদো। ভিতিনহার বাড়ানো বল হেডে রিসিভ করে জালে জড়াতে পারেননি সিআরসেভেন।

বিরতি থেকে ফিরেই আক্রমণে গিয়েছিল পর্তুগাল। কিন্তু দক্ষিণ কোরিয়ার জালে যথাযথ শট নেয়ার আগেই সহযোগী রেফারি অফসাইডের পতাকা তুলেন। ৬৫ মিনিটে একাদশে তিনটি পরিবর্তন আনে পর্তুগাল। এ সময় উঠিয়ে নেয়া হয় ক্রিস্টিয়ানো রোনালদোকেও। তার বদলে মাঠে নামেন আন্দ্রে সিলভা।

৭০ মিনিটে দারুণ সুযোগ পেয়েছিল দক্ষিণ কোরিয়া। কিম জিন সুর কাছ থেকে ফাঁকায় বল পান সন হিয়ং মিন। কিন্তু তার নেয়া শট ফিরিয়ে দেন পর্তুগালের রক্ষণভাগের খেলোয়াড় জোয়াও ক্যান্সেলো।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ