• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

জয়-রাব্বির ব্যাটে উইন্ডিজদের সঙ্গে টাইগারদের ড্র

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২ জুন ২০২৩  

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের তিন ম্যাচের অনানুষ্ঠানিক টেস্ট সিরিজ শেষ হয়েছে। চারদিনের প্রথম টেস্টটি শেষ হয়েছিল নিষ্প্রাণ ড্র-য়ে। পরের ম্যাচ দাপট দেখিয়েই জিতে নেয় ক্যারিবিয়ানরা। ফলে স্বাগতিকরা পিছিয়ে পড়ে ১-০ ব্যবধানে। শেষ টেস্ট ম্যাচটি ছিল বাংলাদেশের সিরিজ টিকিয়ে রাখার। তবে সেই সুযোগ কাজে লাগাতে না পারলেও, শেষদিনে দৃঢ়তা দেখিয়েছেন স্বাগতিক ব্যাটার মাহমুদুল হাসান জয় ও ইয়াসির আলী রাব্বি। জয়ের সেঞ্চুরি ও রাব্বির ফিফটিতে স্বাগতিকরা শেষ ম্যাচটি ড্র করেছে।

অনানুষ্ঠানিক টেস্ট সিরিজ হওয়ায় প্রতিটি ম্যাচ হয়েছে চার দিনব্যাপী। এতে প্রথম টেস্টে হারের শঙ্কায় ছিল আফিফ হোসেনের দল। পরবর্তীতে দিন শেষ হওয়ায়, তারা কোনোমতে হার এড়ান। দ্বিতীয় টেস্টে আর ক্যারিবীয়রা সেই সুযোগ দেয়নি, স্বাগতিকদের ব্যাটিং দূর্বলতায় তারা সহজেই জয় পায়। তৃতীয় ও শেষ টেস্টেও আফিফসহ আগের স্কোয়াডে ৭ জনকে বসিয়ে নতুন স্কোয়াড দেয় বিসিবি।

তবে ম্যাচটিতে মুমিনুল হকদের নিলেও, ব্যাটিংয়ে দৈন্যদশা থেকে শুরুতে বের হতে পারছিল না বাংলাদেশ। ফলে তারা ফলোঅনের শঙ্কায় পড়ে যায়। তবে তাদেরকে পুনরায় ব্যাটিংয়ে না পাঠিয়ে, ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল আবারও ব্যাটে নামে। দ্বিতীয় ইনিংসে তারা পাহাড়সম ৪৬১ রান সংগ্রহের পর তারা ব্যাটিংয়ে পাঠায় মুমিনুলের দলকে। 

ম্যাচের তৃতীয় দিন (বৃহস্পতিবার) ৪৭ রানে কোনো উইকেট না হারিয়েই শেষ করেছিল দুই ওপেনার জয় ও জাকির হাসান। তবে চতুর্থ ও শেষ দিনে ব্যাট করতে নেমে ভালো শুরুর পরও জাকির আউট হয়ে ফেরেন। ব্যক্তিগত ৪৩ রানের মাথায় তিনি তালুবন্দী হন কেভিন সিনক্লেয়ারের বলে। এরপর একই বোলারের তোপে ফিরে যান মুমিনুল হকও। ৫ রানে প্যাভিলিয়নের পথ ধরা এই লিটল মাস্টার নামের প্রতি সুবিচার করতে পারেননি। প্রথম ইনিংসেও তিনি সমান ৫ রান করে ফিরেছিলেন।

পরপর দুই ব্যাটার ফিরলেও, অন্যপ্রান্তে অনড় ছিলেন জয়। অধিনায়ক সাইফ হাসানের সঙ্গে তিনি ৫৩ রানের জুটি গড়েন। এরপর ব্যক্তিগত ৩৮ রানে থাকাবস্থায় সাইফকে ফিরিয়েছেন আকিম জর্দান। ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করে ইয়াসির রাব্বিকে নিয়ে হাল ধরার চেষ্টা চালান জয়। একদিকে ইয়াসির রাব্বির দ্রুত রান তুললেও, অন্যপ্রান্তে জয় ধীরগতির টেস্ট মেজাজে ব্যাট করেছেন। তার ফলও পেয়েছেন, ২২৩ বলে তিনি দেখা পান ম্যাজিক ফিগারের।

এক পর্যায়ে দ্রুত রান তুলতে থাকা রাব্বিও ৬০ বলে ফিফটি পূর্ণ করেন। ৮৫ বলে ৬৭ রান করে এই মিডল অর্ডার ব্যাটার বোল্ড হয়ে যান সিনক্লেয়ারের বলে। এরপর ব্যাটারদের যাওয়া আসা দেখতে থাকা জয়ের নতুন সঙ্গী হন তরুণ ব্যাটার দীপু। শেষ পর্যন্ত ৪ উইকেটে ৩০৬ রান তুলতেই দিন শেষ হয়ে যায়। জয় ১১৪ এবং দীপু অপরাজিত ছিলেন ২০ রানে। ব্যাটে দারুণ দৃঢ়তা দেখানো জয় ম্যাচসেরা হয়েছেন।

উইন্ডিজদের হয়ে তিনটি উইকেট পেয়েছেন সিনক্লেয়ার। এছাড়া আকিম জর্দান পান এক উইকেট। সফরকারীরা ১-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ