• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

অফিসের টবে করলার চাষ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৯  

টবে শুধু ফুল ফল নয় চাষ করা যায় শাক-সবজিও। সঠিক উপায়ে টবে শাক-সবজি চাষ করে টাটকা শাক-সবজি যেমন পাওয়া যায় তেমনি পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ করা যায়। খুব অল্প পরিশ্রমে চাইলেই বাড়ির ছাদে, বারান্দায় কিংবা কার্ণিশে পছন্দমত শাক-সবজির আবাদ করা যায়। কিন্তু অফিসের টবে সবজি চাষ করে সবাইকে তাক লাগানো যায় তার দৃষ্টান্ত স্থাপক করেছেন খুলনার সুফিয়া খাতুন (৫৫)।

কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি) নামের একটি উন্নয়ন সংস্থার অফিসের টবে করলার চাষ করে ভালো ফলন পেয়েছেন এই অফিসেই  কর্মরত সাপর্ট স্টাফ সুফিয়া খাতুন।

তিনি নিজ উদ্যোগে চাকরির পাশাপাশি অফিসের টবে বিভিন্ন গাছ লাগান এবং পরিচর্যা করেন। মঙ্গলবার তার লাগানো করলা গাছ থেকে তিনি ফল তুলেছেন। অফিসের সব কর্মকর্তা-কর্মচারীদের নিজের হাতে লাগানো করলা উপহার দিয়েছেন।

সুফিয়া খাতুনে টাটকা করলা পেয়ে উৎফুল্ল তার সহকর্মীরা।

খুলনা মহানগরীর দোলখোলাস্থ ৫৫/২ ইসলামপুর রোডের সিডিপি ভবনে এলে যে কেউ করলা গাছ আর ফুলের বাগান দেখে মুগ্ধ হবেন।

সুফিয়া খাতুন বলেন, কয়েক মাস আগে শখের বসে অফিসের টবে অন্যগাছের পাশাপাশি করলা গাছ লাগিয়েছিলাম। সেই গাছ অফিস জুড়ে ছড়িয়ে গেছে। করলাও হয়েছে ভালো। আজ (মঙ্গলবার) করলা তুলে অফিসের সব স্যারদের দিয়েছি।

তিনি জানান এর আগে লাউ ও চাল কুমড়া লাগিয়েছিলেন অফিসের টবে।

সিডিপি কর্মকর্তা কামরুল কাজল বলেন,  শাক-সবজি যত টাটকা খাওয়া যায় ততই ভাল। স্বাস্থ্য ভাল রাখার জন্য শহরের বাসিন্দারা টাটকা সবজির জন্য মূলত বাজারের উপর নির্ভরশীল থাকেন। অথচ অল্প পরিশ্রমেই বিভিন্ন আকারের টবে কত সহজে যে সবজি চাষ করা যায় তা সুফিয়া খাতুন প্রমাণ করেছেন।

সুফিয়ার গাছের করলা উপহার পেয়ে অফিসের সবাই খুবই আনন্দিত বলে জানান তিনি।

সিডিপি খুলনার সমন্বয়কারী এস এম ইকবাল হোসেন বিপ্লব বলেন, ইট-কাঠের এই শহরে সবজিপ্রেমিক সুফিয়া খাতুন। সিডিপির প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা আশরাফ-উল আলমের স্ত্রী আলোয়ারা আলম কচি ভাবির অনুপ্রেরণায় সুফিয়া খাতুন ও  অফিস সহকারী জাহাঙ্গীর অফিস আঙ্গিনা সবজি ও ফুলের বাগানে সাজিয়েছেন। সুফিয়া প্রায় ২০ বছর ধরে এ প্রতিষ্ঠানে কাজ করে। তিনি অফিসের টবে সবজি চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। তার গাছের কারণে অফিসের সৌন্দর্য্য বৃদ্ধি পেয়েছে। নগরজীবনেও গ্রামের মতো টাটটা স্বাদ কিছুটা হলেও উপভোগ করা যায় তার সবজিতে। তার মতো যে কেউ অল্প পরিশ্রমেই বাড়ির ছাদে, বারান্দায়, কার্ণিশে, বড়-মাঝারি-ছোট বিভিন্ন আকারের টবে পছন্দ মাফিক শাক- সবজির আবাদ করতে পারেন। পেতে পারেন টাটকা সবজির স্বাদ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ