• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

আমেরিকা-ইউরোপ-আফ্রিকায় কয়েক লাখ নতুন কর্মসংস্থান হবে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০  

করোনার কারণে ভিসা বন্ধসহ অর্থনৈতিক মন্দায় বিশ্বের বিভিন্ন দেশে কর্মহীন কয়েক লাখ বাংলাদেশি। স্মরণকালের সবচেয়ে ভয়াবহ সংকটে শ্রমবাজার। বিশ্লেষকরা বলছেন, ক্ষতি কাটিয়ে উঠতে কৃষি ও খাদ্য উৎপাদনে দক্ষ শ্রম শক্তি গড়ে তুলতে হবে এখনই।

আর পররাষ্ট্রমন্ত্রী সময় সংবাদকে জানান, স্বল্প সময়ের মধ্যে আমেরিকা, ইউরোপ ও আফ্রিকায় বাজার তৈরির চেষ্টা চলছে। এতে সৃষ্টি হবে কয়েক লাখ নতুন কর্মসংস্থান।

করোনা ওলোটপালট করে দিয়েছে মালদ্বীপ প্রবাসী আরিফুল ইসলামের মতো এমন অসংখ্য বাংলাদেশির স্বপ্ন। প্রবাসে কাজ হারিয়ে অনেকেই পাচ্ছেন না আর টিকে থাকার বল। যারাও বা রয়েছেন, বেকার হয়ে অর্থাভাবে বিষাদময় এক একটি দিন কাটাচ্ছেন। অনেকে তো মহামারি শুরুর আগেই দেশে আসেন, এখন ফেরার পথে অকূল পাথার।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের তথ্য বলছে, চলতি বছর বাংলাদেশের প্রবাসী আয় কমে, ১ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে নেমে যেতে পারে। এই আয় গত বছরের তুলনায় ২৫ শতাংশ কম। বাংলাদেশ ব্যাংকের তথ্যেও মিলেছে একই আভাস। কোভিড-নাইনটিনে তুলনামূলক কম ক্ষতিগ্রস্ত দেশগুলো এ অবস্থায় লাভবান হবে বলে মত বিশ্লেষকদের।

রামরু সিনিয়র রিসার্চ ফেলো ড. মোহাম্মদ জালাল উদ্দিন সিকদার বলেন, বাজার ঠিক আগের মত চালু হবে না। আগামী বছর ধরেই এমন চলবে।

তবে এখনই উদ্যোগ নিলে বিশ্ব শ্রম বাজারে আশার আলোও দেখছেন এই গবেষক।

তিনি বলেন, এখন তারা আরো বিনিয়োগ করবে। এই মার্কেট ধরার জন্য মাওরা প্রস্তুত আছি কিনা দেখবো।

পররাষ্ট্রমন্ত্রীও আশাবাদ ব্যক্ত করে বলেন, যেসব প্রবাসী এখন বিদেশে আছেন, তাদের থেকে যাওয়া নিশ্চিত করা এবং নতুন করে চাহিদা মাফিক জনশক্তি পাঠানোর সব রকম প্রচেষ্টা চালাচ্ছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, আমরা নতুন নতুন বাজার খুঁজছি। আফ্রিকাতে অনেকগুলো জায়গা পেয়েছি যেখানে সম্ভাবনা পেয়েছি।

সংকটকে সম্ভাবনায় পরিণত করতে, দক্ষ কর্মী পাঠানোর লক্ষ্যে উন্নত দেশগুলোর সঙ্গে চুক্তি করে দেশে টেকনিক্যাল ট্রেনিং সেন্টার স্থাপন, ফেরত আসা প্রবাসীদের দক্ষ হিসেবে ধরে নিয়ে ডাটাবেজ তৈরি এবং অবৈধভাবে লোক পাঠানো রোধ করতে দালালদের প্রতিহত করার চেষ্টা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করেন বিশেষজ্ঞরা।

 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ