• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ই-পাসপোর্ট যুগে প্রবেশ করছে বাংলাদেশ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

মেশিন রিড্যাবল পাসপোর্ট এমআরপি চালুর দশ বছরের মধ্যে বিশ্বের ১১৯তম দেশ হিসেবে ই-পাসপোর্ট চালু করছে বাংলাদেশ। ১০ আঙুলের ছাপ ডাটাবেজে সংরক্ষণ না থাকাসহ বিভিন্ন নিরাপত্তাজনিত ঘাটতি থাকায় ই-পাসপোর্ট চালু করতে উদ্যোগী হয় সরকার।

ই-পাসপোর্টে গ্রাহকের সব তথ্য স্বয়ংক্রিয় ধারন করা হবে, ফলে জালিয়াতির আশঙ্কা নেই, থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এনালগ পাসপোর্টের দিন শেষ হয়েছে  ১০ বছর আগেই। চলছে মেশিন রিডেবল পাসপোর্ট-এমআরপি। এটাও বাতিলের পথে। এখন দুনিয়াজুড়ে চলছে ই-পাসপোর্ট। ১১৮টি দেশ তা চালু করেও দিয়েছে। বুধবার থেকে বাংলাদেশও প্রবেশ করতে যাচ্ছে ই-পাসপোর্ট যুগে। পাশাপাশি চলবে এমআরপিও।

ই-পাসপোর্ট পেতে অতি জরুরি ফি জমা দিলে সব তথ্য ঠিক থাকলে দুই দিনের দিনের মধ্যেই তা হাতে পাবেন গ্রাহক। পাঁচ ও ১০ বছর মেয়াদের এই পাসপোর্ট ৪৮ ও ৬৪ পৃষ্ঠার হবে।
ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ বলেন,'ইলেকট্রনিক পাসপোর্ট যেটা প্রবর্তন করতে যাচ্ছি এটাতে ৪১টা নিরাপত্তা ফিচার আছে। তার মধ্যে ২৬টি খালি চোখে দেখতে পারবেন। ১৩টির জন্য ইলেকট্রনিক গেজেট লাগবে এবং বাকি দুইটা আপনি স্পেশাল গেজেট ছাড়া রিডই করতে পারবেন না। সুতরাং এটা নকল করা কোন ভাবেই সম্ভব না।'

ই পাসপোর্টে পালিমানের তৈরি একটি কার্ড ও অ্যান্টেনা থাকবে। সেই কার্ডের ভেতরে চিপে সংরক্ষিত থাকবে পাসপোর্ট বাহকের সব তথ্য। ডাটাবেজে থাকবে পাসপোর্টধারীর তিন ধরণের ছবি, ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ। প্রথম পর্যায়ে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর দুটি স্থলবন্দরে ই-গেইট স্থাপন করা হবে। এরইমধ্যে শাহজালাল বিমাবন্দরে ৯টি  ই-গেইট স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে বাকিগুলোতেও হবে।

সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মফিদুর রহমান ই-পাসপোর্ট প্রসঙ্গে বলেন, 'যাত্রী পাসপোর্ট স্কান করে ভেতরে প্রবেশ করতে পারবে।' বুধবার ই-পাসপোর্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পর থেকেই জনসাধারনের জন্য উন্মুক্ত করা হবে এই প্রকল্প

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ