• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কর্মক্ষেত্রে আরো সৃজনশীল হতে যা করবেন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

কর্মক্ষেত্রে আপনি যতবেশি সৃজনশীল হবেন ততটাই ভালো ক্যারিয়ারের জন্য। সব জায়গাতেই সৃজনশীল কর্মীদের প্রাধান্য দেয়া হয় বেশি। তবে এতোদিন অনেকেই হোম অফিস করেছেন। সেখানে সৃজনশীলতা দেখানোর সুযোগ থাকলেও কাজে লাগাতে পারেন নি। 

তবে সৃজনশীল মানুষের জন্য তাদের কর্মক্ষেত্রে সৃষ্টিশীল ব্যাপারগুলো ধরে রাখাটা একটু কষ্টকরই বটে। তাহলে কীভাবে কর্মক্ষেত্রে আরো বেশি দক্ষতা এবং সৃজনশীলতা বাড়াতে পারবেন, ধরে রাখবেন তা জেনে নিন। এর কয়েকটি উপায় আছে। জেনে রাখুন সেগুলো- 

কর্মক্ষমতা বৃদ্ধি করা
কর্মক্ষম হওয়ার সহজ উপায় হলো- কাজ করে যাওয়া। তবে কর্মদক্ষতা বাড়ানোর জন্য মাঝে মাঝে বিরতি গ্রহণ, পর্যবেক্ষণ কিংবা শিখতে থাকা এগুলোও জরুরি। কিন্তু আজকাল মানুষেরা কর্মদক্ষতা দেখায় অর্থহীন কাজে। সত্যিকারের কর্মক্ষমতা হলো যা আপনাকে বড় লক্ষ্যের নিকটে নিয়ে যায়। আপনাকে এই চিন্তাটি নিজের ভেতরে রাখতে হবে। আপনি যেসব অর্থহীন কাজ করতেন তা বাদ দিন এবং কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে ফোকাস করুন।

আপনার সীমাবদ্ধতা জানুন
দক্ষতা এবং কর্মক্ষমতার মাঝে দ্বিধাবোধ আপনার সৃজনশীলতাকে নষ্ট করে তোলে। এটি আপনাকে কম দক্ষ করার ক্ষমতাও ধারণ করে। সুতরাং, আপনাকে প্রতি ৪০ মিনিট পর পর ১০ মিনিটের বিরতি নিতে হবে। এমনকি কেবল ৩০ সেকেন্ডের জন্য স্ক্রিন থেকে চোখ তুলে নেয়াও আপনাকে দীর্ঘস্থায়ী সুবিধা দিতে পারে।

রাগ নিয়ন্ত্রণ করুন 
যখন আপনি দিনের শুরুতেই কাজে মনোনিবেশ করেন, তখন কারোও প্রতি জমে থাকা ক্ষোভ মনে পরলে বা রাগ উঠে গেলে সেটি আপনার কাজের সময়সীমা বিলম্বিত করতে পারে। তাই, আপনার ফোন থেকে দূরে থাকুন, আশেপাশের লোকজনের সঙ্গে নৈমিত্তিক কথোপকথন এবং আপনার কাজের সময় বাঁধা হতে পারে এমন অন্য যেকোনো কিছু এড়িয়ে চলুন। এবং আপনার কাজের প্রতি মনোযোগী হউন।

সময়ের সঠিক ব্যবহার করুন
এমন অনেক লোক আছেন যারা যেকোনো কারণে করণীয় তালিকা ব্যবহার করেন। এটি অভিনব বা অস্বাভাবিক কিছু নয়। বাস্তবে এই তালিকাটি আপনার কাজ সম্পর্কে আরো বেশি সর্তক করে তুলবে। আপনি যদি আপনার সময়সূচিগুলো খুব ভালোভাবে অনুসরণ করেন তবে আপনার কর্মক্ষমতা বাধাগ্রস্ত হবে না।

অবকাশের সময় রাখুন
বর্তমান সময়ে কাজ করা কেবল আপনার সৃজনশীলতা এবং কর্মক্ষমতাই নয় বরং এটি আপনার মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলতে পারে। তাই অবকাশের জন্য কিছু সময় রাখুন। যেমন-হাঁটুন, গান শোনার জন্য সময় ব্যয় করুন, আপনার বন্ধুর সাথে কথা বলুন, রান্না করুন কিংবা আকাশের দিকে তাকান। যা কিছু আপনাকে স্বাচ্ছন্দ্য দেয়, তা করুন। কিছুক্ষণের জন্য নিজের মনকে কাজ থেকে দূরে রাখুন। এতে করে আপনি বুঝতে পারবেন এটি সৃজনশীলতা বৃদ্ধিতে কতটা অবদান রাখে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ