• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কাশিয়ানীতে অবাধে চলছে কোচিং বাণিজ্য

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২০  

গোপালগঞ্জের কাশিয়ানীতে সরকারি নির্দেশনা অমান্য করে এসএসসি ও এইচএসসি পরীক্ষাকে সামনে রেখে অবাধে চলছে কোচিং বাণিজ্য। এসব কোচিং বাণিজ্যের সাথে জড়িত রয়েছেন স্কুল-কলেজের কতিপয় শিক্ষকরা। নানা কৌশলে শিক্ষার্থীদের বাধ্য করা হচ্ছে কোচিং করতে। বিষয় প্রতি তাদের কাছ থেকে আদায় করা হচ্ছে ৫০০ থেকে ১ হাজার টাকা। 

অভিভাবকদের অভিযোগ, ক্লাসে ঠিকমতো না পড়িয়ে শিক্ষার্থীদের কোচিং করার জন্য চাপ সৃষ্টি করেন শিক্ষকরা। অতিরিক্ত উপার্জনের আশায় শিক্ষার্থী ও অভিভাবকদের জিম্মি করার অভিযোগও রয়েছে অনেক শিক্ষকের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে অভিযোগ শিক্ষার্থী-অভিভাবকদের।

কোচিং বাণিজ্য বন্ধে ২০১২ সালের ২০ জুন শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। যেখানে উল্লেখ করা হয়েছে, সরকারি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা কোনো ধরণের কোচিংয়ে জড়িত থাকতে পারবেন না। কিন্তু কাশিয়ানী উপজেলায় অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা এই নির্দেশনা মানছেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার তিলছড়া সৈয়াদুন্নেছা উচ্চ বিদ্যালয়, রামদিয়া শ্রীকৃষ্ণ শশী কমল বিদ্যাপীঠ, তারাইল উচ্চ বিদ্যালয়, নিজামকান্দি উচ্চ বিদ্যালয়, রামদিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, সাজাইল গোপী মোহন উচ্চ বিদ্যালয়, রাজপাট বহুমুখী উচ্চ বিদ্যালয়, ফুকরা মদন মোহন একাডেমী, সীতারামপুর মোফাজ্জেল হোসেন উচ্চ বিদ্যালয়, জয়নগর উচ্চ বিদ্যালয়, রাহুথড় উদয়ন বিদ্যাপীঠসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের কতিপয় শিক্ষকদের বিরুদ্ধে রয়েছে বাণিজ্যিকভাবে কোচিং করানোর অভিযোগ। কোচিংয়ের বিষয়ে জানতে চাইলে বিষয়টি এড়িয়ে যান শিক্ষকরা। আবার অনেক শিক্ষক কোচিংয়ের পক্ষে যুক্ত দিয়ে বলেন, দুর্বল শিক্ষার্থীদের এগিয়ে নেওয়ার জন্য কোচিং করানো হয়ে থাকে। কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির আহমেদ বলেন, নির্দেশ অমান্য করে কোচিং বাণিজ্য চালানো শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ