• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কৃষির উন্নয়নে আন্তর্জাতিক গবেষণা সহায়তা বাড়ানোর আহ্বান

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২১  

দেশে কৃষির উন্নয়নে আন্তর্জাতিক গবেষণা সংস্থাগুলোর ভূমিকার প্রশংসা করে এ সহায়তা আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এবং কনসাল্টেটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্চের (সিজিআইএআর) যৌথ উদ্যোগে সিজিআইএআর উপদেষ্টা কমিটির ৭ম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

কৃষিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন ও খাদ্য উৎপাদনে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। কিন্তু ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা বজায় রাখতে সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে পরিবর্তিত বিশ্বপরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে বাংলাদেশের মতো কৃষিপ্রধান দেশগুলোকে এখন থেকে নতুন করে গবেষণা নিয়ে ভাবতে হবে। এসব ক্ষেত্রে সিজিআইএআর গবেষণা সম্প্রসারণ, নতুন প্রকল্প ও কর্মসূচি নিয়ে বাংলাদেশকে সহযোগিতা করতে পারে।’

তিনি বলেন, ‘বিদেশি উন্নয়ন সহযোগীরা ৪৭টি কৃষিখাতে প্রকল্প বস্তবায়ন করছে। বেশ আগে থেকেই তারা বাংলাদেশকে সহায়তা করে আসছে। তারা বাংলাদেশের কৃষি গবেষণা ও উদ্ভাবন বেশ এগিয়ে নিয়েছে।’

এ সময় কৃষিমন্ত্রী ইন্টারন্যাশনাল পটেটো সেন্টারকে রফতানিযোগ্য আলুর নতুন জাত উদ্ভাবনের পাশাপাশি দেশে উৎপাদিত আলু প্রক্রিয়াকরণে সহায়তা করার কথা বলেন। এছাড়া মৎস উৎপাদন বৃদ্ধিতে ওয়ার্ল্ডফিসের ভূমিকার প্রসংসা করে আরও বেশি সহায়তা কামনা করেন। সংস্থাটিকে বাংলাদেশে মাছের রোগ নিয়ন্ত্রণ ও দেশি মাছকে বিলুপ্তির হাত থেকে রক্ষায় গবেষণা ও সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান।

কৃষি গবেষণা, উন্নয়ন ও নীতি প্রণয়নে কাজ করে এমন ১৫টি বৈশ্বিক প্রতিষ্ঠানের সম্মিলিত প্ল্যাটফর্ম হলো কনসাল্টেটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্চ (সিজিআইএআর)। ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ইরি, সিমিট, ওয়ার্ল্ডফিস, ইপরি, সিয়াট ও সিআইপি বাংলাদেশে কাজ করছে।

বাংলাদেশের কৃষি উন্নয়নে এসব আন্তর্জাতিক প্রতিষ্ঠান বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে আসছে। বর্তমানে দেশে ৪৭টি প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করছে এসব প্রতিষ্ঠান। এসব কর্মকাণ্ডে সরকারের দিকনির্দেশনা, অগ্রাধিকার ও নীতিমালার প্রতিফলন ও সমন্বয় করতে ২০১৩ সাল থেকে কাজ করছে ২২ সদস্যের সিজিআইএআর অ্যাডভাইজরি কমিটি। বিএআরসির নির্বাহী চেয়ারম্যান এ কমিটির চেয়ারম্যান।

বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারের সভাপতিত্বে বিএআরসির কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সচিব মেসবাহুল ইসলাম। এছাড়া কৃষি নিয়ে গবেষণা করে এমন ১৫টি বৈশ্বিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন। তারা তাদের গবেষণা ও চলমান প্রকল্প সম্পর্কে সিজিআইএআর উপদেষ্টা কমিটিকে জানান।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ