• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কোভিড-১৯ ব্যাধির সঙ্গে লড়াই করবে নারকেল তেল! দাবি চিকিৎসকের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৫ জুলাই ২০২০  

নারকেল তেলের স্বাস্থ্যগুণ সম্পর্কে সবারই কমবেশি জানা আছে। শরীরকে সুস্থ রাখার পাশাপাশি এই তেল রূপচর্চার ক্ষেত্রেও বিশেষভাবে কার্যকরী। বর্তমানে পুরো বিশ্ব মহামারি করোনাভাইরাসে ভীত। এখনো বিজ্ঞানীরা এই ভাইরাস প্রতিরোধের কার্যকরী কোনো প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি। এরই মধ্যে ভারতীয় এক গবেষণায় উঠে এসেছে, কোভিড-১৯ ব্যাধি নিরাময়ে নারকেল তেল যথেষ্ট ভূমিকা রাখতে পারে।

সাধারণত নারকেল তেল কীভাবে তৈরি করা হয় তা আমরা সবাই জানি! নারকেলের শাঁস থেকে বের তেলের দুটি প্রধান জাতের মধ্যে রয়েছে কপড়া তেল এবং এক্সট্রা ভার্জিন নারকেল তেল। শারীরিক সুস্থতার প্রতীক হলো এক্সট্রা ভার্জিন ককোনাট অয়েল।

ভারতের অন্যতম মেডিকেল জার্নালগুলোর মধ্যে একটি, এপিআইতে প্রকাশিত সাম্প্রতিক পর্যালোচনায় (জার্নাল অব অ্যাসোসিয়েশন অব ফিজিশিয়ানস) দেখা গেছে, এক্সট্রা ভার্জিন নারকেল তেলে থাকা ইমিউনোমোডুলেশন উপাদানগুলো করোনার জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে পারে!

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ওজন কমাতে ভালো ফ্যাটের বিকল্প নেই। আর সেই ভালো চর্বি রয়েছে এক্সট্রা ভার্জিন নারকেল তেলে। এই তেল যকৃতের স্বাস্থ্যের উন্নতি করে এবং বিভিন্ন ছত্রাক সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। নারকেল তেলে লরিক অ্যাসিড রয়েছে যা শরীরে আক্রমণকারী ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য সবচেয়ে কার্যকরী।

কোভিড-১৯ এর জন্য নারকেল তেল কেন?

মেডিকেল জার্নালে প্রকাশিত নিবন্ধ অনুসারে, এক্সট্রা ভার্জিন নারকেল তেলে রয়েছে ব্যাকটেরিয়ারোধী উপাদানসমূহ। পাশাপাশি এই তেল ব্যবহারের ফলে বাড়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। এজন্যই চিকিৎসকরা ভাবছেন কোভিড-১৯ ব্যাধি সারাতে এই তেল ব্যবহারের বিকল্প নেই! 

ভারতের রাজ্য সরকারের টাস্কফোর্সের সদস্য ডা. শশাঙ্ক যোশী উল্লেখ করেন, নারকেল তেলে প্রচুর পরিমাণে লরিক অ্যাসিড রয়েছে। এটি একটি স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যা সহজেই শরীরের ক্ষতিকর চর্বি গলাতে সাহায্য করে। ভারতীয়রা প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড গ্রহণ করে। ঘি শরীরের বিপাকের জন্য কার্যকরী ও ভালো ফ্যাটের উৎস। তিনি জোর দিয়ে বলেন, নারকেল তেল আয়ুর্বেদে বেশ কয়েকটি অসুস্থতার নিরাময়ের জন্য চার হাজার বছরেরও বেশি সময় ধরে ব্যবহৃত হচ্ছে। এতে জিংকও রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। 

এমনকি ফিলিপাইনের গবেষকরাও কোভিড-১৯ এর জন্য নারকেল তেলের অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য সম্পর্কে মত দিয়েছেন। ফিলিপাইনের কাউন্সিল স্বাস্থ্য গবেষণা ও বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ থেকে জানানো হয়েছে, এক্সট্রা ভার্জিন নারকেল তেলে ভাইরাস প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরের জন্য খুবই কার্যকরী। সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, নারকেল তেলে থাকা লরিক অ্যাসিড এবং মনোলিউরিন অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যসম্পন্ন। কোভিড-১৯ ব্যাধি সারাতে এই তেল ব্যবহারের বিকল্প নেই। 

তবে এই গবেষণাটি সমালোচনার মুখোমুখিও হয়েছে। অন্যান্য চিকিত্সক এবং গবেষকরা বলছেন, নারকেল তেল শরীরের জন্য উপকারী বটে, তবে করোনাভাইরাসের বিরুদ্ধে এটি কতটুকু কার্যকরী সে বিষয়ে প্রশ্ন থেকেই যায়। আর তাই এক্ষেত্রে নারকেল তেলের সম্ভাব্য প্রভাব অনুসন্ধান করতে আরো অধ্যায়ন পরিচালিত হবে। 

সূত্র: বোল্ডস্কাই

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ