• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গুজব ছড়ানোয় ইমাম-শিক্ষকসহ ৬ জনের কারাদণ্ড

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস সম্পর্কে মসজিদের মাইক ও ফেইসবুকে গুজব ছড়ানোর দায়ে দুই ইমাম ও দুই শিক্ষকসহ ৬ জনের বিনাশ্রম কারাদণ্ড।

বরিশালের গৌরনদীতে করোনা সম্পর্কে মসজিদের মাইকে ও ফেইসবুকে গুজব ছড়ানোর অভিযোগে স্থানীয় প্রশাসনের অভিযানে আটক মসজিদের দুই ইমাম ও দুই শিক্ষকসহ ৬ জনকে ২৫ হাজার টাকা করে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। জরিমানার টাকা পরিশোধে ব্যর্থ হলে তাদের প্রত্যেককে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহানের নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালত।

আজ বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এক সংক্ষিপ্ত ভ্রাম্যমাণ আদালত এই দণ্ড ঘোষণা করেন।

এর আগে, গতকাল মঙ্গলবার রাত ১০টার পর আটককৃকতরা মাইকিং করে এবং ফেইসবুকে করোনাভাইরাস সম্পর্কে গুজব ছড়িয়ে অস্থিরতা সৃষ্টির অপচেষ্টা চালায়।

মাইকে এবং ফেইসবুকে তারা উল্লেখ করেন, ‘মঙ্গলবার রাত ১১টা থেকে ৩টা পর্যন্ত কেউ ঘরের বাইরে যাবেন না, করোনাভাইরাস নির্মূলে হেলিকপ্টারযোগে স্প্রে করা হবে। এই সময়ে ঘরের বাইরে কোন কাপড়-চোপড় থাকলে তাও দ্রুত ঘরে নিয়ে যান।' বিষয়টি স্থানীয় প্রশাসনের নজরে এলে ওই রাতেই অভিযানে নামেন তারা। গতকাল মঙ্গলবার রাত থেকে আজ বুধবার সকাল পর্যন্ত অভিযুক্ত ৬ জনকে আটক করা হয়।

গুজব ছড়িয়ে আটক হওয়া ব্যক্তিরা হলেন, গৌরনদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রফিকুল ইসলাম, বার্থী কলেজের শিক্ষক সালমা আক্তার, বানিয়াছড়ি মসজিদের ইমাম আব্দুল কাদের, উত্তর বিজয়পুর মসজিদের ইমাম হাসান আল-মামুন, অবসরপ্রাপ্ত সার্জেন্ট সিরাজুল ইসলাম ও অবসরপ্রাপ্ত শিক্ষিকা দিপালী দেবনাথ। এদের মধ্যে ২ জন ইমাম ও অবসরপ্রাপ্ত সার্জেন্টকে মসদিজের মাইকে করোনা সম্পর্কে গুজব সৃষ্টির অভিযোগে এবং অপর ৩ জনকে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে আটক করা হয়।

আজ বুধবার দুপুরে গৌরনদী থানায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান ভ্রাম্যমাণ আদালত বসিয়ে গুজব ছড়ানোর দায়ে ওই ৬ জনের প্রত্যেককে ২৫ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ