• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

চেহারায় বার্ধ্যকের ছাপ, দূর করবে রান্নাঘরের এসব উপাদান

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

চেহারায় বার্ধক্যের ছাপ পড়ার প্রথম লক্ষণ হলো বলিরেখা। অনেকেই আছেন ত্বকের ঠিকভাবে যত্ন নেন না। এতে করে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যায়।

তখন বয়স অনুযায়ী বেশি বয়স্ক মনে হয়। এরপর হয়তো অনেকেই নানা রকম ক্রিম বা সিরাম ব্যবহার করতে শুরু করে! তবে এসবে সাময়িক ফলাফল মিললেও তা দীর্ঘস্থায়ী হয় না। 

জানেন কি? এর সমাধান রয়েছে আপনার রান্নাঘরেই। হ্যাঁ রান্নাঘরের কিছু উপাদানেই আপনি ত্বকের বার্ধক্যের ছাপ দূর করতে পারেন। সেই সঙ্গে নিয়মিত এসব প্রাকৃতিক উপাদান ব্যবহারে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং প্রাণবন্ত। জেনে নিন উপাদানগুলো কী আর কীভাবে এগুলো ব্যবহার করবেন। 

ডিম ও লেবুর রস

আপনার ত্বকে বলি রেখা দূর করতে ডিম এবং লেবুর রসের প্যাক একদম আদর্শ উপায়। এজন্য একটি বাটিতে ডিমের সাদা অংশ এবং এক চামচ লেবুর রস নিয়ে নিন। ভালোভাবে এটি মিশিয়ে নিন। এবার তুলার সাহায্যে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ডিমে থাকা প্রোটিন আপনার কুঁচকে যাওয়া ত্বককে শক্ত করে তুলবে এবং লেবুর রস দাগ দূর করবে।

চিনি ও মধু 

চিনি একটি প্রাকৃতিক এক্সফোলিয়েটার। যা আপনার মুখের মৃতকোষ দূর করতে সহায়তা করবে। আর মধু আপনার ত্বকের গভীর থেকে ময়লা পরিষ্কার করবে। ত্বক মসৃণ ও টানটান করতে সহায়তা করবে। এজন্য এক টেবিল চামচ চিনির সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ দিয়ে আপনার মুখ স্ক্রাব করুন। পাঁচ থেকে ১০ মিনিট স্ক্রাব করুন। কিছুক্ষণ পর ধুয়ে নিন। 

চা ও আদা 

ত্বকের বার্ধক্য দূর করতে সেরা দাওয়াই চা। এজন্য কিছুটা চা পাতা জ্বাল করে ছেঁকে নিন। এর সঙ্গে আদার রস মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এটি ত্বকের বার্ধক্যের ছাপ দূর করে ত্বক উজ্জ্বল করবে। 

কলা ও অলিভ অয়েল 

একটি কলা ম্যাশ করে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। ১৫ মিনিট প্যাকটি মুখে লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে নিন। কলায় পটাশিয়াম, জিঙ্ক এবং ভিটামিন এ, বি, সি ‍ও ই রয়েছে। যা ত্বকের বার্ধক্য দূর করতে সহায়তা করে। অন্যদিকে অলিভ অয়েল ত্বকে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।  

আঙ্গুর ও গোলাপজল

আঙ্গুরের রসের সঙ্গে গোলাপজল মিশিয়ে লাগাতে পারেন। এটি প্রাকৃতিকভাবে আপনার ত্বকের বার্ধক্য দূর করবে। সেই সঙ্গে ত্বক উজ্জ্বল করতে সহায়তা করবে। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ